ফরিদপুর প্রতিনিধি : প্রবাসীকল্যাণমন্ত্রীর অপসারিত এপিএস ও বহিষ্কৃত ছাত্রলীগ নেতা সত্যজিত মুখার্জির বিরুদ্ধে ১০ লাখ টাকা চাঁদা নেয়ার অভিযোগে নতুন মামলা হয়েছে। মামলায় অভিযোগ করা হয়, সত্যজিত মুখার্জি ঢাকার একজন ব্যবসায়ীর কাছ থেকে নানা হুমকি-ধমকি দিয়ে দুই দফায় ১০ লাখ টাকা চাঁদা আদায় করেন। রবিবার রাজধানীর পল্টন থানায় মামলাটি করেন টেকনোমিডিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক যশোদা জীবন দেব নাথ।

মামলার এজাহারে বলা হয়, গত ৫ জানুয়ারি সকাল সাড়ে দশটার দিকে সত্যজিত মুখার্জি নিজে পল্টনে টেকনোমিডিয়া লিমিটেডের কার্যালয়ে গিয়ে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকের কাছ থেকে ১০ লাখ টাকা চাঁদা দাবি করেন। অন্যথায় তাকে ঢাকায় ব্যবসা করতে দেয়া হবে না বলেও হুমকি দেয়া হয়। এ ঘটনায় ব্যবসায়ী যশোদা ঘাবড়ে যান এবং সত্যজিতকে নগদ সাত লাখ টাকা দিতে বাধ্য হন।

টাকা নিয়ে যাওয়ার সময় তিনি ওই ব্যবসায়ীকে শাসিয়ে যান এবং পরবর্তী তিনদিনের মধ্যে বাকি তিন লাখ টাকা ব্যবস্থা করে রাখতে বলেন। পরে গত ৮ জানুয়ারি পল্টনে ওই ব্যবসায়ীর কার্যালয়ে গিয়ে বাকি তিন লাখ টাকা চাঁদা আদায় করেন। এ ঘটনায় তিনজন সাক্ষীর কথাও উল্লেখ রয়েছে মামলার এজহারে।

পল্টন থানার পরিদর্শক (তদন্ত) তোফায়েল আহমেদ জানান, মামলার নম্বর ৩৮-২৬/০৪/২০১৫। ৪৪৮/৩৮৬ ধারায় মামলাটি রুজু হয়েছে। শিগগির মামলাটির তদন্ত কাজ শুরু হবে।

দুর্নীতি ও অনিয়মের দালিলিক প্রমাণ পাওয়ার পর সহকারী একান্ত সচিব (এপিএস) পদ থেকে সত্যজিত মুখার্জিকে অপসারণ করেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। এরপর ফরিদপুর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক পদ থেকেও বহিষ্কার করা হয় সত্যজিতকে। গত ১৯ এপ্রিল ফরিদপুরের কোতোয়ালী থানায় সাড়ে সাত লাখ টাকা চাঁদাবাজির অভিযোগে একটি মামলা হয়। এর সপ্তাহ খানেকের মাথায় ঢাকায় হলো আরেক চাঁদাবাজি মামলা।

(ওএস/অ/এপ্রিল ২৬, ২০১৫)