মাগুরা প্রতিনিধি  : অবশেষে জমে উঠেছে মাগুরা-১ আসনের  জাতীয় সংসদ উপনির্বাচনের প্রচার-প্রচারণা। নির্বাচনের আর মাত্র ৩ দিন সময় থাকতে প্রার্থীদের পক্ষের কর্মী-সমর্থকেরা কোমর বেঁধে মাঠে নেমে পড়েছেন সাধারণ ভোটারদের মনোরঞ্জন লাভের আশায়। কর্মী-সমর্থকেরা কাক ডাকা ভোর থেকে শুরু করে গভীর রাত পর্যন্তু ছুটছেন শহর থেকে গ্রামে-গ্রামে।  চায়ের দোকান,হোটেল,রেস্তোঁরায় প্রার্থীদের পক্ষে-বিপক্ষে আলোচনা-সমালোচনা। চলছে সাধারণ ভোটারদের হিসাব নিকাশ। সেই সঙ্গে ভোটারদের মনোরঞ্জনের জন্য প্রার্থীদের কর্মী সমর্থকেরা চালিয়ে যাচ্ছেন বিভিন্ন কলাকৌশল।

মাগুরা সদর ৯টি ও শ্রীপুর উপজেলার ৮টি ইউনিয়ন নিয়ে গঠিত জাতীয় সঙসদ-৯১,মাগুরা-১ আসন। মোট ভোটার ৩ লাখ ২৪ হাজার ৫৫ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৬০ হাজার ৭২৩ জন ও মহিলা ভোটার ১ লাখ ৬৩ হাজার ৩৩২ জন। মোট ভোট কেন্দ্র ১৪০ জন।
মাগুরা-১ আসনের উপনির্বাচন আগামী ৩০ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে। গত ২০ এপ্রিল নির্বাচন কমিশন এ আসনের তফসিল ঘোষণা করায় ৯ জন মনোনয়ন প্রত্যাশী মনোনয়ন পত্র সংগ্রহ করেন। তারা হলেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মেজর জেনারেল (অব:) আবদুল ওয়াহাব, জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এ্যাডঃ হাসান সিরাজ সুজা, বিএনএফের জেলা সাধারণ সম্পাদক কেএম মোস্তাসিম বিল্লাহ, ন্যাশনাল পিপলস পার্টিও কাজী তৌহিদুল আলম,স্বতন্ত্র প্রার্থী এটিএম মহব্বত আলী,এ্যডঃ মাহবুবুল আকবর কল্লোল, মাগুরা পৌর সভার সাবেক ভারপ্রাপ্ত মেয়র তপন কুমার রায় ও খান আকতারুজ্জামান। এর মধ্যে গত ৪ মে যাচাই-বাছাইয়ে ৩ জন প্রার্থীর প্রার্থীতা বাতিল হয়। পরবর্তীতে এ্যাডঃ হাসান সিরাজ সুজা ও খান আকতারুজ্জামান প্রার্থীতা প্রত্যাহার করেন।
নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী মেজর জেনারেল (অবঃ) এটিএম আবদুল ওয়াহ্হাব নৌকা, এএনপিপি’র প্রার্থী কাজী তৌহিদুল আলম-আম মার্কা, বিএনএফ’র মুত্তাসিম বিল্লাহ টেলিভিশন ও স্বতন্ত্র প্রার্থী তপন কুমার রায়-সিংহ প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্ধীতা করছেন। প্রতীক বরাদ্ধর ১০ দিন অতিবাহিত হলেও নির্বাচনী প্রচার-প্রচার না জমলেও শেষ পর্যন্তু কোমর বেঁধে মাঠে নেমে পড়েছেন প্রার্থী ও কর্মী সমর্থকেরা। প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন আওয়ামী লীগ প্রার্থী মেজর জেনারেল (অবঃ) আবদুল ওয়াহ্হাব। তিনি নৌকা প্রতীক নিয়ে নির্বাচনী এলাকায় জমজমাট ভাবে চালিয়ে যাচ্ছেন নির্বাচনী প্রচার। চালিয়ে যাচ্ছেন উঠান বৈঠক। প্রচার প্রচারণায় তিনি এগিয়ে।

গত ৯ মার্চ মাগুরা মাগুরা-১ আসন থেকে পরপর ৪ বার নির্বাচিত সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান ডাঃ সিরাজুল আকবর হৃদরোগে আক্রাত হয়ে মারা গেলে এ আসনটি শূন্য হয় ।
(ডিসি/পিবি/মে ২৫,২০১৫)