স্টাফ রিপোর্টার : ভেজাল ওষুধ উৎপাদনকারী কোম্পানিগুলো শনাক্ত করে সেগুলো বন্ধ করে দেয়ার সুপারিশ করেছে জাতীয় সংসদের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। পাশপাশি যেসব ফার্মাসি রেজিস্ট্রেশন ছাড়া ওষুধ বিক্রি করছে তাদেরকে রেজিস্ট্রেশন করার নির্দেশ দিয়ে গণমাধ্যমে বিজ্ঞপ্তি প্রকাশের পরামর্শ দেয়া হয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির পঞ্চম বৈঠকে এ সুপারিশ ও পরামর্শ দেয়া হয়। কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক, মো. ইউনুস আলী সরকার এবং সেলিনা বেগম অংশ নেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে দেশে মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে যে সকল গুরুত্বপূর্ণ বিষয়ে অভিজ্ঞ চিকিৎসকের সদসমূহ খালি রয়েছে তা চিহ্নিত করে কার্যকর ব্যবস্থা গ্রহণের সুপারিশ প্রদানের বিষয়ে গঠিত সাব-কমিটির কার্যক্রম, ফার্মাসিস্টদের গত ৭/৮ বছর যাবৎ রেজিস্ট্রেশন না হওয়া, দেশে অটিজম ও স্নায়ু বিষয় রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় তাদের সঠিক চিকিৎসার্থে গ্রাজুয়েট/স্পেশালিস্ট অকুপেশনাল থেরাপিস্ট পদ সংখ্যা বৃদ্ধি ও নিয়োগ এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সার্বিক কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে আলোচনা হয়।

কমিটি বিগত কয়েক বছর যাবৎ ফার্মাসিস্টদের রেজিস্টেশন না হওয়ায় ফার্মেসি কাউন্সিল থেকে প্রভিশনাল সার্টিফিকেট প্রদান করার সুপারিশ করে।

বৈঠকে গ্রাজুয়েট/স্পেশাল ১ম শ্রেণির অকুপেশনাল থেরাপিস্ট পদগুলো সাধারণ ডাক্তার দিয়ে প্রেষণে পূরণ না করে এই পদে দ্রুত নিয়োগ দানের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

কমিটি প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটকে একটি আন্তর্জাতিক মানসম্পন্ন জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট করার লক্ষ্যে প্রয়োজনীয় কার্যক্রম দ্রুত গতিতে সম্পন্ন করার সুপারিশ করে।

(ওএস/অ/মে ২৬, ২০১৫)