মাদারীপুর প্রতিনিধি :মাদারীপুরের রাজৈর উপজেলার কদমবাড়ির শ্রী শ্রী গণেশ পাগলের সেবা আশ্রমে বৃহস্পতিবার থেকে ৩ দিনব্যাপী শুরু হয়েছে উপমহাদেশের অন্যতম শতাধিক বর্ষের ঐতিহ্যবাহী কুম্ভমেলা।

মেলায় দেশ বিদেশের ভক্তসহ সকল ধর্মের মানুষের মিলন মেলায় পরিণত হয়েছে। হাজার হাজার ভক্ত জয় ডংকাসহ নানা ধরণের বাদ্যযন্ত্রের তালে তালে জয় হরিব্বল ধ্বনিতে মুখরিত করে তুলেছে আশ্রম এলাকা। বসেছে বাউল শিল্পীসহ বিভিন্ন আধ্যাত্মিক শিল্পীদের আসর।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শ্রী শ্রী গণেশ পাগলের আশ্রমের এই কুম্ভ মেলা ছিল মুলত এক রাতের আয়োজন। কিন্তু এখন এই মেলা চলে টানা ৩ রাত ৩ দিন। বৃহস্পতিবার সকালেই মন্দির প্রাঙ্গণে লাখো ভক্তের সমাগমের মাধ্যমে মেলা শুরু হয়। সন্ধ্যার পর রাতের প্রহর বাড়ার সাথে সাথে আশ্রমে সকল ধর্মের ভক্তদের মহাস্রোত নামে। অন্তত ১০/১২ লাখ ভক্ত জড়ো হয় এই মেলা প্রঙ্গণে। বল হরিব্বল ধ্বনিতে মুখরিত হয়ে উঠে চারদিক।

মেলাকে ঘিরে কয়েক স্তর বিশিষ্ট নিরাপত্তা বেষ্টনী গড়ে তোলা হলেও পুলিশ ভীড় সামলাতে হিমশিম খাচ্ছে। মেলায় প্রায় ৩ সহস্রাধিক ছোট বড় স্টলসহ বসেছে বৈচিত্র্যময় ইভেন্ট। প্রায় ৯ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে পুড়ো কদমবাড়ি এলাকার বাড়িঘর মাঠ ঘাট ক্ষেত খামারে বৃহৎ এ মেলা বসেছে।

এ মেলায় আসা হাজার হাজার সাধু সন্যাসী ও তার ভক্তরা গাঁজার দমে একতারা আর দোতারায় সুর দিয়ে সারা রাত মেতে থাকে। দেশ বিদেশ থেকে আসা এসব সাধু সন্যাসী ও ভক্তরা বাহারী কলকি হাতে গাঁজায় দম দেয়ার পাশাপাশি ধর্মীয় সঙ্গীত, নৃত্য- বাদ্য বাজনা পরিবেশনার মধ্য দিয়ে রাত কাটায়।

ভক্তবৃন্দরা জানায়, কথিত আছে যে জ্যৈষ্ঠ মাসের ১৩ তারিখে ১৩ জন সাধু ১৩ কেজি চাল ও ১৩ টাকা নিয়ে এ পূজা শুরু করে। দেবতারা সমুদ্র মন্থণ করে হরিদ্বার, প্রয়াগ, উজ্জয়িনী ও নাসিক এ চারটি স্থানে অমৃতসুধা চারটি কুম্ভপাত্রে রাখে। সেই থেকে প্রায় ১৩১ বছর পূর্বে ভারতের কুম্ভমেলা অনুকরণে মাদারীপুরের রাজৈর উপজেলার কদমবাড়ীতে শ্রী শ্রী গণেশ পাগলের আশ্রমে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

মেলার আয়োজন কমিটি সূত্রে জানা গেছে, প্রতিবছর এক রাতের মেলা হলেও এবার চলবে ৩ দিন। শনিবার পর্যন্ত ৩ দিনের বিশেষ কর্মসূচীর মধ্যে রয়েছে শ্রীমদ্ভগবদ গীতা পাঠ, আলোচনা সভা, ১৩ টি মন্দির গেটে দেব দেবীদের পুজা, গণেশ পাগলের পূজা, আরতি, প্রার্থণা, প্রতিমা দর্শন, ভজন সঙ্গীত, পদাবলী কীর্ত্তন, বাউল সঙ্গীত, নাটক, যজ্ঞানুষ্ঠান, প্রসাদ বিতরণ, পবিত্র স্নান ও নরা নারায়ন সেবা।

এছাড়াও বৃহস্পতিবার বিকেলে নৌপরিবহণমন্ত্রী শাজাহান খানসহ প্রশাসনের কর্মকর্তারা ও আওয়ামীলীগের নেতাকর্মীরা মেলা পরিদর্শণ করেছেন।

(এএসএ/এসসি/মে২৯,২০১৫)