ঢাবি প্রতিনিধি : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, গত একদশকে দেশে দারিদ্র্যের হার দৃশ্যমান মাত্রায় কমেছে। বর্তমানে বাংলাদেশে দারিদ্র্যের হার ৩১.৫ শতাংশ থেকে ২৪ শতাংশে নেমে এসেছে। আমরা আশা করি, ২০১৮ সালের মধ্যে এটি ১৪ শতাংশে নেমে আসবে।

রবিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘দক্ষিণ এশিয়া খাদ্য অধিকার সম্মেলন-২০১৫’ উপলক্ষে আয়োজিত ‘খাদ্যের অধিকার: বাংলাদেশ পরিস্থিতি’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে একমাত্র মালদ্বীপ ছাড়া অন্যান্য দেশে ক্ষুধা ও পুষ্টিহীনতার শিকার মানুষের হার ১৬ থেকে ২৪ শতাংশের মধ্যে রয়েছে। এ ধরনের পরিস্থিতি খুবই উদ্বেগজনক। এরপরও বাংলাদেশে গত এক দশকে খাদ্য নিরাপত্তা পরিস্থিতির ব্যাপক পরিবর্তন ঘটেছে। অতি দরিদ্র্য মানুষের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা জোরদারের লক্ষ্যে সরকার সামাজিক নিরাপত্তা বেস্টনির আওতায় ব্যাপকভাবে খাদ্য সহায়তা কার্যক্রম অব্যাহত রেখেছে বলেও তিনি মন্তব্য করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ সরকার দক্ষতার সাথে কার্যকর ম্যাক্রো-ইকোনমিক পলিসি প্রণয়ন ও তা অনুসরণ করে যাচ্ছে। ফলে বিশ্ব অর্থনৈতিক মন্দা এবং বিএনপি-জামায়াতের ধ্বংসাত্মক কার্যক্রমের মধ্যেও বাংলাদেশ ৬ শতাংশের বেশি অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে সক্ষম হয়েছে। সামাজিক অগ্রগতির অনেক সূচকে আমরা প্রতিবেশী রাষ্ট্র ভরতের চেয়েও এগিয়ে রয়েছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি অনুষদের সাবেক ডিন অধ্যপক এবিএম ফারুকের সঞ্চলনায় সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন ঢাবি অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. এম এম আকাশ। এতে বক্তব্য রাখেন, ঢাবি উন্নয়ন অধ্যয়ন বিভাগের শিক্ষক অধ্যাপক ড. এম আবু ইউসুফ, চবি আইন বিভাগের অধ্যাপক আবদুল্লাহ ফারুক, ড. জয়নাল আবেদীন প্রমুখ।

(ওএস/এএস/মে ৩১, ২০১৫)