স্টাফ রিপোর্টার : দশম জাতীয় সংসদের বাজেট অধিবেশন ১ জুন সোমবার বিকাল সাড়ে ৫টায় শুরু হচ্ছে। এটি হচ্ছে বর্তমান জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন। গত ১১ মে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহবান করেছেন।

আসন্ন এ অধিবেশনে ২০১৫-১৬ অর্থ বছরের বাজেট পেশ করা হবে। আগামী ৪ জুন বিকাল ৩টায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ বাজেট উপস্থাপন করার কথা রয়েছে ।

ইতোমধ্যে সংসদ সচিবালয়ের পক্ষ থেকে বাজেট অধিবেশনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানানো হয়েছে। তবে আগামী সোমবার বিকাল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিতব্য সংসদ কার্য-উপদেষ্টা কমিটির সভায় ষষ্ঠ অধিবেশনের মেয়াদসহ কার্যক্রম চূড়ান্ত করা হবে। তবে সংসদ সচিবালয় থেকে জানানো হয় বাজেট অধিবেশনে বাজেট কার্যক্রমের বাইরে বেশ ক’টি গুরুত্বপূর্ণ বিল উত্থাপন ও পাস হতে পারে।

এদিকে একনেকের বৈঠকে স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানসমূহের জন্য বরাদ্দসহ আগামী অর্থবছরের জন্য মোট ১ লাখ ৯৯৭ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি অনুমোদন দেয়া হয়েছে। গত ১৪ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় এ অনুমোদন দেয়া হয়।

এছাড়া আগামী অর্থ বছরের বাজেটের আকার ২ লাখ ৯৭ হজার কোটি টাকার বেশি হতে পারে। এর মধ্যে মোট রাজস্ব আয় ১লাখ ৯৭ হাজার কোটি টাকা ধরা হতে পারে। এ আয়ের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড খাতে ১ লাখ ৭৬ হাজার কোটি টাকা এবং বাকী অর্থ এনবিআর বহির্ভূত খাত হতে আয় ধরা হতে পারে। জিডিপি ৭.৬ ধরা হতে পারে।

এর আগে গত ১৯ জানুয়ারি দশম জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন শুরু হয়ে গত ২ এপ্রিল শেষ হয়।

বছরের প্রথম অধিবেশন হিসাবে সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ওই দিন সংসদে ভাষণ দেন। রাষ্ট্রপতির ভাষণের ওপর আজ পর্যন্ত ৩৭ কার্য দিবসে প্রায় ৬০ ঘণ্টা ৩০ মিনিট আলোচনা অনুষ্ঠিত হয়। এতে সরকার বিরোধী দল মিলিয়ে মোট ২৩৬ জন সংসদ সদস্য অংশ গ্রহণ করেন।

পঞ্চম অধিবেশনে মোট ৩৯ কার্যদিবসের এ অধিবেশনে সরকারি ১১টি বিলের মধ্যে ৮টি সরকারি বিল পাস হয়।

(ওএস/এএস/মে ৩১, ২০১৫)