স্টাফ রিপোর্টার : জাতীয় প্রেসক্লাব নিয়ে একটি রাজনৈতিক দলের সরাসরি ও নগ্ন হস্তক্ষেপের তীব্র নিন্দা জানিয়ে এ নিয়ে কোনো ধরনের বিভ্রান্তি সৃষ্টির অপচেষ্টা না করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশ।

বিএফইউজে’র একাংশের সভাপতি মনজুরুল আহসান বুলবুল ও মহাসচিব আবদুল জলিল ভূঁইয়া এবং ডিইউজে’র একাংশের সভাপতি আলতাফ মাহমুদ ও সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ এক যুক্ত বিবৃতিতে এ আহ্বান জানান।

বিবৃতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে তারা বলেন, মঙ্গলবার (০২ জুন) একটি রাজনৈতিক দলের মুখপাত্র পেশাজীবী সাংবাদিকদের সংগঠন জাতীয় প্রেসক্লাবের দ্বি-বার্ষিক সাধারণ সভার মধ্য দিয়ে গঠিত ব্যবস্থাপনা কমিটি নিয়ে যে সব মন্তব্য করেছেন, তা অনভিপ্রেত, দুঃখজনক, উদ্দেশ্যমূলক এবং অন্যের সাংগঠনিক তৎপরতায় সরাসরি হস্তক্ষেপের শামিল।

ডিইউজে’র সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ স্বাক্ষরিত বিবৃতিতে নেতারা জাতীয় প্রেসক্লাবের নতুন ব্যবস্থাপনা কমিটিকে অভিনন্দন জানিয়ে বলেন, বর্তমান ব্যবস্থাপনা কমিটির গত কয়েক দিনের গৃহীত বিভিন্ন সিদ্ধান্ত ও পদক্ষেপে ক্লাবের সদস্যদের মধ্যে সন্তুষ্টি, আস্থা ও স্বস্তি ফিরে এসেছে।

সাংবাদিক নেতারা বিবৃতিতে বলেন, সাংবাদিকদের পরিবর্তে এই ক্লাব দীর্ঘদিন ধরে একটি রাজনৈতিক দল ও জোটের ‘আঁখড়া’ হিসাবে ব্যবহার করা হচ্ছিল। যার ফলে তারা এ ক্লাবের ঐতিহ্যগত ও নিরপেক্ষ ভাবমূর্তি ক্ষুন্ন হয় এবং পেশাজীবী সাংবাদিকদের পরিবর্তে বিভিন্ন ভবনের রাজনৈতিক কর্মী ও তাদের কর্মচারীদের সদস্যপদ প্রদান করে ক্লাবের অভ্যন্তরে এক লুটপাট ও নৈরাজ্যের পরিবেশ কায়েম করেন।

ক্লাব সদস্যদের বারংবার তাগাদা ও বিভিন্ন দাবি-দাওয়া জানানো সত্বেও ক্লাবের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত না করে বরং একতরফাভাবে নির্বাচন সম্পন্নের নানামুখী ষড়যন্ত্র করে, যা পরে ক্লাব সদস্যদের কাছে ফাঁস হয়ে যাওয়ার পর তড়িঘড়ি করে মেয়াদোত্তীর্ণ কমিটি নিজেরাই ‘পরবর্তী নির্বাচন’ না হওয়া পর্যন্ত নিজেদের ‘বৈধ কমিটি’ বলে ঘোষণা দেয়। যা তাৎক্ষণিকভাবে ক্লাব সদস্যরা প্রত্যাখ্যান করেন।

বিএফইউজে ও ডিইউজে নেতারা বলেন, বর্তমান পরিস্থিতিতে একটি মহল থেকে আবারও সরাসরি উস্কানি প্রদান করে ক্লাবের বিরাজমান শান্তিপূর্ণ পরিবেশকে ক্ষতিগ্রস্ত করার অপচেষ্টা করা হচ্ছে। সাংবাদিক সমাজ এ ধরনের যেকোনো হীন তৎপরতা প্রতিরোধের মাধ্যমে ক্লাবের শান্তিপূর্ণ ভাব-মর্যাদা অটুট রাখতে প্রস্তুত রয়েছে। একই সঙ্গে জাতীয় প্রেসক্লাবের লুটপাটকারী ও দুর্নীতিবাজ নেতৃত্বকে প্রত্যাখ্যান করায় বর্তমান ব্যবস্থাপনা কমিটিকে ঢাকার সর্বস্তরের সাংবাদিক সমাজ অভিনন্দন জানায় এবং যেকোনো ধরনের পরিস্থিতিতে নতুন ব্যবস্থাপনা কমিটির পাশে থাকার অঙ্গীকার করছে।


(ওএস/এসসি/জুন০৪,২০১৫)