স্টাফ রিপোর্টার : দারিদ্র্য দূরীকরণে সমন্বিত পরিকল্পনা গ্রহণ করতে হবে। এর ফলে কোনো শ্রেণী বা গোষ্ঠী আর পিছিয়ে থাকবে না বলে মনে করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
 

শনিবার সকালে রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশন কমপ্লেক্সে প্রথম জাতীয় চর সম্মেলন-২০১৫ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডিএফআইডি, অস্ট্রেলিয়ান হাইকমিশন, অক্সফাম বাংলাদেশ, কনসার্ন ওয়াল ওয়াইডসহ ৮০টি বেসরকারি সংস্থা এ সম্মেলনের আয়োজন করেছে।

স্পিকার শিরীন শারমিন বলেন, আমাদেরকে শুধু দারিদ্র্য দূরীকরণই নয়, দেশের ধনী-গরিবের বৈষম্যও দূর করতে হবে। এজন্য পরিকল্পিত উন্নয়ন পরিকল্পনাগুলো তৃণমূল পযায়ে পৌঁছে দিতে হবে। দেশের প্রবৃদ্ধির সুফলও দরিদ্র জনগোষ্ঠীর কাছে পৌঁছে দিতে হবে।
টেকসই উন্নয়ন পরিকল্পনার মাধ্যমে দেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, নানামুখী উন্নয়ন পরিকল্পনা গ্রহণের কারণে দারিদ্র্যের হার ৪০ শতাংশ থেকে ২৩ শতাংশে নেমে এসেছে। উন্নয়ন কর্মকাণ্ড এভাবে চলতে থাকলে আগামী ২০১৮ সালের মধ্যে দেশে আর দরিদ্র জনগোষ্ঠী থাকবে না বলে মনে করেন তিনি।

চরাঞ্চলের মানুষদের জন্য বিশেষ বরাদ্দ রাখতে সরকারের প্রতি আহবানও জানান স্পিকার।

প্রথম জাতীয় চর সম্মেলন জাতীয় কমিটির চেয়ারম্যান খোন্দকার ইব্রাহিম খালেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন অস্ট্রেলিয়ান ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেডসের কাউন্সিলর প্রিয়া পাওয়েল, কনসার্ন ওয়াল ওয়াইডের কান্ট্রি ডিরেক্টর এ কে মুসা, চরাঞ্চলের প্রান্তিক জনগাষ্ঠীর প্রতিনিধি মাহিন্দ্রনাথ রায়, প্রথম জাতীয় চর সম্মেলনের সহ সভাপতি শিশির শীল প্রমুখ।

(ওএস/পিবি/জুন ০৬, ২০১৫)