রংপুর প্রতিনিধি : সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, কবি নজরুল ইসলাম আমাদের জাতীয় চেতনায় অমর হয়ে আছেন। অসাম্প্রদায়িক রাষ্ট্র গড়তে হলে নজরুলের চেতনা বুকে ধারণ করতে হবে। রংপুর জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় শনিবার দুপুরে স্থানীয় পাবলিক লাইব্রেরি মাঠে ৩ দিনব্যাপি জাতীয় নজরুল সম্মেলন-২০১৫ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কবি নজরুল সমাজ পরিবর্তনের এক অনন্য রূপকার ছিলেন উল্লেখ করে আসাদুজ্জামান নূর আরো বলেন, শত বছরের বাঙালি জাতির ইতিহাস, সংগ্রামের উদ্দীপনা যোগাতে নজরুলের গান ও কবিতা আজো আমাদের প্রেরণা যোগায়। আমরা নজরুলকে মানুষের কাছে নিয়ে যেতে চাই। এজন্য ঢাকার বাইরে সারা দেশে পর্যায়ক্রমে নজরুলকে নিয়ে বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।

যারা ধর্মকে নিজ স্বার্থে ব্যবহার করেন তারা সত্যিকারের ধার্মিক হতে পারেন না জানিয়ে মন্ত্রী বলেন, সাম্যের কবি নজরুল আমাদের ধর্ম নিরপেক্ষ রাজনীতির শিক্ষা দিয়ে গেছেন। ধর্মের নামে মানুষ হত্যা কোন সভ্য সমাজের কাজ হতে পারে না।

জেলা প্রশাসক ফরিদ আহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী আলহাজ্ব মসিউর রহমান রাঙ্গা, নজরুল ইন্সটিটিউট এর নির্বাহী পরিচালক ইকরাম আহমেদ, রংপুর জেলা পরিষদের প্রশাসক মমতাজ উদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাহবুব-উল করিম, অতিরিক্ত পুলিশ সুপার (সার্বিক) জয়নুল আবেদীন, মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিয়ার রহমান সফি বক্তব্য রাখেন।

এর আগে বেলা ১১ টায় পাবলিক লাইব্রেরি মাঠ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এবং নজরুল ইন্সটিটিউট ঢাকা’র আয়োজনে ৩ দিনব্যাপি জাতীয় নজরুল সম্মেলন শেষ হবে আগামী সোমবার।
(ওএস/পিবি/জুন ১৩,২০১৫)