নওগাঁ প্রতিনিধি : প্রধান শিক্ষকসহ ২টি পদ দীর্ঘদিন শুন্য থাকায় নওগাঁর পোরশা উপজেলার ১০নং চকনারায়ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম মুখ থুবড়ে পড়েছে।  এতে কোমলমতি শিশুরা যেমন পড়ালেখা থেকে বঞ্চিত হচ্ছে, তেমনই এলাকার জনসাধারণ তাদের ছেলে-মেয়েদের বিদ্যালয়ে পাঠাতে অনিহা প্রকাশ করছেন।

জানা গেছে ওই বিদ্যালয়টির ৪টি পদের মধ্যে বিগত ২০১০ সাল থেকে প্রধান শিক্ষক ও ২০১৩সাল থেকে ১জন সহকারী শিক্ষকের পদ শুন্য থাকায় লেখাপড়ার চরমভাবে ব্যাহত হচ্ছে। ১৯৫৮সালে মাটির দেয়াল দিয়ে প্রতিষ্ঠিত বিদ্যালয়টি ১৯৯২সালে আধাপাকা ভাবে পুন নির্মাণ করা হয়। এতে বিল্ডিং এর অবস্থা মোটামুটি ভাল থাকলেও স্থায়ী ভাবে কোন শিক্ষক নেই।
বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি সাইফুদ্দিন জানান, স্থায়ী কোন শিক্ষক না থাকায় বিদ্যালয়টি শিক্ষা ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। কর্তৃপক্ষ কেন স্থায়ী শিক্ষক দিচ্ছেনা আমি বুঝতে পাচ্ছিনা। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নূরেজা খাতুন জানান, বিদ্যালয়টিতে ৪পদের হলেও আমরা মাত্র দু’জন শিক্ষক কর্মরত। এর মধ্যে তিনি ২০১০ সাল থেকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন তিনি। বর্তমানে একজন সহকারী ও একজন ডেপুটেশনের শিক্ষক দিয়ে চলছে বিদ্যালয়টি। এতে বিদ্যালয়ের বিভিন্ন কাজকর্মসহ লেখাপড়ার মারাত্নক ব্যাহত হচ্ছে।
(বিএম/পিবি/জুন ২২,২০১৫