নিউজ ডেস্ক : জাপানের ‘লক্ষ্মী বিড়াল’ খ্যাত সেই বিড়ালটি মারা গেছে। এই বিড়ালটি দেশি ও বিদেশি পর্যটক আকর্ষণ করে অনেক অর্থ উপার্জন করে দিয়েছিল জাপানকে। সে কারণে স্থানীয়দের কাছে খুব জনপ্রিয় ও আদরের হয়ে উঠেছিল।

বিড়ালটির নাম ছিল- তমা (Tama)। সে জাপানের স্থানীয় রেলওয়ে স্টেশন কিশির প্রতীকী সুপার স্টেশন মাস্টার ছিল।

বৃহস্পতিবার ১৬ বছর বয়সে সে মারা যাওয়ার পর ওয়াকায়ামা শহরের গভর্নর শোকবার্তাও পাঠিয়েছেন।

আগামী রবিবার রেলওয়ে কর্তৃপক্ষ তমা’র শেষকৃত্য অনুষ্ঠানের আয়োজন করবে।

তমা বিড়াল হলেও জাপানের ছোট একটি স্টেশনকে বিখ্যাত বানিয়ে দিয়েছিল। শুধুমাত্র তার কারণেই দেশি ও বিদেশি পর্যটকরা গাঁটের টাকা খরচ করে সেই ছোট স্টেশনে আসতো তাকে দেখতে। সে সুবাদে স্থানীয় অর্থনীতির চেহারাই বদলে গিয়েছিল।

স্থানীয় ওয়াকায়ামা রেলওয়ে কর্তৃপক্ষ একসময় অর্থনৈতিক মন্দায় ভুগছিল। এই সমস্যা থেকে উত্তরণের জন্য ‘তমা’ নামে একটি মেয়ে বিড়ালকে প্রতীকী স্টেশন মাস্টার বানানো হয়। এরপর তাকে রেলওয়ের আনুষ্ঠানিক পোশাক, ব্যাচ ও ক্যাপ পরিয়ে স্টেশনের সামনে রাখা হতো।

এদিকে, বিড়ালের স্টেশন মাস্টার হওয়ার খবর ছড়িয়ে পড়ার পর থেকেই দেশি ও বিদেশি পর্যটকদের ভিড় বাড়তে থাকে ‘তমা’কে দেখার জন্য। ফলে, ওই স্থানীয় রেলওয়ে স্টেশন কিশিতে যাত্রী পরিবহন বেড়ে যায়। এতে করে রেলওয়ে কর্তৃপক্ষ অর্থনৈতিকভাবে লাভবান হতে থাকে।

এ ঘটনায় স্থানীয়দের আশীর্বাদ হিসেবে পরিণত হয় ‘তমা’। কারণ, তার কারণে স্থানীয়দের আয় বেড়ে যায়। এরপরই সে ‘লক্ষ্মী তমা’র পরিচিতি পায়।

এদিকে, ২০০৭ সালের এক পরিসংখ্যান থেকে জানা যায়, শুধুমাত্র বিড়াল ‘তমা’র কারণেই কিশিগাওয়া রেলপথে যাত্রী সংখ্যা বেড়েছে ৫৫ হাজার। এতে স্থানীয় অর্থনীতিতে যোগ হয়, ১.১ বিলিয়ন ইয়েন।

‘তমা’র মৃত্যু বিষয়ে ওয়াকায়ামা ইলেকট্রিক রেলওয়ে কর্তৃপক্ষের মুখপাত্র ইয়োশিকো ইয়ামাকি সংবাদমাধ্যমকে জানান, ‘তমা’ বৃহস্পতিবার ১৬ বছর বয়সে মারা গেছে। সে গত মাস থেকে ঠাণ্ডার কারণে সাইনাসে ভুগছিল।

তার মৃত্যুতে ওয়াকায়ামা প্রদেশ গভর্নর ইয়োশিনোবিউ নিশাকা শোকবার্তা পাঠিয়েছেন।

তিনি বলেন, ‘তমা’র জনপ্রিয়তা দেশের সীমানা ছাড়িয়ে বিদেশেও ছড়িয়ে পড়েছিল। সে কারণে বিদেশি পর্যটকেরা এই শহরে আসতেন একে দেখতে। এতে করে স্থানীয় অর্থনীতির চেহারাটাই পুরোপুরি বদলে গিয়েছিল।

এদিকে, জাপানের বিখ্যাত সংবাদমাধ্যম আশি শিমবুন জানিয়েছে, ‘তমা’র মৃত্যুতে শোকার্ত মানুষের ঢল নামে। তারা ফুল হাতে নিয়ে স্টেশনে আসছেন ‘তমা’কে শেষ শ্রদ্ধা জানাতে। তারা সবাই শোকাচ্ছন্ন।

রবিবার বাংলাদেশ সময় সকাল সাড়ে নয়টায় কিশি রেলওয়ে স্টেশনে ‘তমা’র শেষকৃত্য অনুষ্ঠিত হবে।


(ওএস/এএস/জুন ২৬, ২০১৫)