কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি:পটুয়াখালীর কলাপাড়ার কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরের ঝাউবাগান এলাকা থেকে একটি ফাইবার ট্রলারসহ ৬ ভারতীয় জেলেকে উদ্ধার করেছে কুয়াকাটা নৌ-পুলিশ।

শনিবার সকালে সাগরে ভাসমান অবস্থায় তাঁদের উদ্ধার করা হয়। উদ্ধারকৃত জেলেরা হলেন নেন্দিশ (২৮), মিশেন (৩৭), আন্ডুরাজ (২০), আম্বুরিয়া (৫২), জোবরাজ (৬০) ও রমেশ (১৭)। এদের মধ্যে গুরুতর অসুস্থ্য অবস্থায় কুয়াকাটা হাসপাতালে ভর্তি করা হয়েছে। উদ্ধার হওয়া জেলেরা ভারতের অন্ধপ্রদেশের বাসিন্দা বলে পুলিশ ধারনা করছেন। তারা তেলেগু ভাষায় কথা বলায় তাঁদের পূর্ন ঠিকানা পাওয়া যায়নি।

কুয়াকাটা নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ এস আই সঞ্জয় মন্ডল জানান, উদ্ধার হওয়া জেলেরা ইংরেজী, হিন্দী কিংবা বাংলা ভাষা না বোজার কারনে তাঁরা কবে কোথা থেকে কুয়াকাটায় এসেছেন তা জানা সম্ভব হয়নি। তাঁদের কাছ থেকে তিনটি পরিচয় পত্র পাওয়া গেছে। যেটি ভারতের অন্ধপ্রদেশের মৎস্য বিভাগ গত ২১ অক্টোবর ২০১২ ইস্যু করেছেন। যার মেয়াদ ৩০ জুন ২০১৫।

এ পরিচয় দেখে ধারণা করছেন ছয় জেলেই অন্ধপ্রদেশের বাসিন্দা। উদ্ধার করা ট্রলারে জাল কিংবা মাছ পাওয়া যায়নি। ট্রলারটি মৎস্যবন্দর আলীপুরে নিরাপদে রাখা হয়েছে।
তিনি আরও জানান, প্রাথমিকভাবে ধারনা করছেন ট্রলারের জ্বালানী ফুরিয়ে যাওয়ায় সাগরে ভাসতে ভাসতে তাঁরা কুয়াকাটায় চলে এসেছেন। দীর্ঘদিন খাবার না খাওয়ার কারনে তাঁরা শারীরিকভাবে অসুস্থ্য হয়ে পড়েছেন। এজন্য তাঁদের হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

কলাপাড়া থানার ওসি (তদন্ত) মো. মনিরুজ্জামান জানান, ভারতীয় ছয় জেলে উদ্ধারের ঘটনায় উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। বাংলাদেশের জলসীমায় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে তাঁদের বিরুদ্ধে মামলা করা হবে বলে তিনি জানান। বর্তমানে তাঁরা পুলিশের হেফাজতে রয়েছে।

উদ্ধার হওয়া ছয় জেলের পরনের কাপড় নষ্ট হয়ে যাওয়ায় কুয়াকাটার গ্রাম্য ডাক্তার নারায়ন চন্দ্র তাঁদেরকে নতুন লুঙ্গি ও গেঞ্জি বিতরন করেছেন।


(এমকেআর/এসসি/জুন২৭,২০১৫)