কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর থেকে উদ্ধার করা ৬ ভারতীয় জেলের বিরুদ্ধে মামলা হয়েছে।

রবিবার কলাপাড়া থানার এসআই নূর ইসলাম বাদল বাদি হয়ে ১৯৮৩ সনের সামুদ্রিক মৎস্য অধ্যাদেশ আইনের ২২ ধারা অনুযায়ী এ মামলা দায়ের করেন।

মামলায় মেন্ডিস, মিশেন, আন্ডুরাজ , আম্বুরিয়া , জোবরাজ ও রমেশকে আসামী করা হয়েছে। জেলেরা শারীরিকভাবে সুস্থ হওয়ায় তাদের আদালতে হাজির করা হলে আদালত তাদের জেলহাজতে প্রেরণ করে।

গত শনিবার (২৭ জুন) সকালে কুয়াকাটা সৈকতের ঝাউ বাগান সংলগ্ন সাগর মোহনা থেকে কুয়াকাটা নৌ-পুলিশ একটি ফাইবার ট্রলারসহ তাদের আটক করে। আটককৃতরা সবাই ভারতের অন্ধ্রপ্রদেশের বাসিন্দা। তারা তেলেগু ভাষায় কথা বলছিলো এবং তাদের কাছ থেকে ৩টি পরিচয়পত্র পাওয়া গেছে যেটা অন্ধ্রপ্রদেশের মৎস্যবিভাগ ইস্যু করেছে।

কুয়াকাটা নৌ-পুলিশ তদন্ত কেন্দ্রের এসআই সঞ্জয় মন্ডল জানান, ট্রলারের জ্বালানী ফুরিয়ে যাওয়ায় ভাসতে ভাসতে বাংলাদেশের জলসীমায় প্রবেশ করে ওই ৬ জেলে। এ সময় বাংলাদেশের ১টি ট্রলার তাদের নিরাপদে পৌঁছে দেয়ার আশ্বাস দিয়ে ভারতীয় জেলেদের ট্রলারে থাকা জাল, মাছ, মোবাইল ও জিপিআরএস সিষ্টেম ছিনিয়ে নেয় বলে জেলে মেন্ডিস জিজ্ঞাসাবাদে পুলিশকে জানিয়েছে।

এছাড়া যে ট্রলারটি উদ্ধার করা হয়েছে সেটি ভারত সরকারের অনুদানের ট্রলার হতে পারে বলে তিনি জানান। কারণ ভারতীয় অন্য ফিসিং ট্রলারের চেয়ে এই ট্রলারটি আলাদা।

কলাপাড়া থানার ওসি (তদন্ত) মো. মনিরুজ্জামান জানান, ভারতীয় ৬ জেলেকে দ্রুত দেশে ফিরিয়ে নিতে ভারতীয় দূতাবাস থেকে বাংলাদেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে যোগাযোগ করেছে। তাদের পরিচয় নিশ্চিত হওয়ার পরই তারা দেশে ফিরতে পারবেন বলে তিনি জানান।

(এমকেআর/পিএস/জুন ২৯, ২০১৫)