নিউজ ডেস্ক : সৌন্দর্য বৃদ্ধির জন্য চুলে নানা রকম কাট-ছাঁট করে থাকেন অনেকেই। খাটো চুল নয়, অনেকে আবার পছন্দ করেন এক ঢাল লম্বা চুল। তবে অনেক রকম চেষ্টার পরেও অনেকের চুলই লম্বা হয় না। কিছু খাবার রয়েছে যা খেলে আপনার চুল বৃদ্ধি পাবে দ্রুত। চলুন, জেনে নেয়া যাক সেগুলো কী-

* সামুদ্রিক মাছ : চুল বৃদ্ধিকারী ভিটামিন ডি এবং প্রোটিনে পরিপূর্ণ সামুদ্রিক মাছ। সামুদ্রিক এই মাছটিতে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি এসিড যা চুলের গোড়া শক্ত করে।
* ইয়েলো বেল পিপারস : হলুদ রংয়ের এই মরিচটিতে ভিটামিন সি এর পরিমাণ কমলার চেয়ে কয়েক গুণ বেশি। এই ভিটামিন চুলের অ্যান্টি অক্সিডেন্টস হিসেবে কাজ করে। চুলের ফাটল মেরামত করে ভিটামিন সি।
* ডিম : ওমেগা-৩ এস এবং বায়োটিনসমৃদ্ধ খাবারের দারুণ এক উৎস ডিম। অনেকে বায়োটিন আলাদাভাবে চুল বড় করার জন্যে বায়োটিন ব্যবহার করেন। তবে ডিমের সাদা অংশ কিন্তু চুলের বৃদ্ধিতে ভূমিকা রাখে না। কাজটি করে ডিমের কুসুম। তা ছাড়া সাদা অংশ অতিরিক্ত খাওয়া হলে দেহ বায়োটিন সংগ্রহ করতে পারে না।
* মিষ্টি আলু : পূর্ণ মিষ্টি আলুর বেটা ক্যারোটিন দেয় ভিটামিন এ। এটি চুলের স্বাস্থ্যের জন্যে ভালো।
* সূর্যমুখীর বিচি : কয়েকটি সূর্যমুখীর বীচি আপনাকে প্রচুর পরিমাণ ভিটামিন ই দেবে। এটি চুলের গোড়ায় রক্ত চলাচল বৃদ্ধি করে এবং চুল দ্রুত বড় হয়।
*অ্যাভোকাডো : এতে অতি প্রয়োজনীয় ফ্যাটি এসিড রয়েছে যা ত্বককে মসৃণ করে। এটি চুলে লাগালে কোলাজেন এবং ইলাস্টিন উৎপাদনে সহায়তা করে। অ্যাভোকাডোর সঙ্গে টক ক্রিম মিশিয়ে চুলে লাগালে স্বাস্থ্য ভালো হয়।
* আলমন্ড : দারুণ সুস্বাদু এই বাদামটি বায়োটিন সরবরাহ করে। এক কাপ আলমন্ড বাদাম যে পরিমাণ বায়োটিন দেয়, তা চুলের বৃদ্ধি অতি দ্রুত হয়।

(ওএস/পিবি/জুলাই ০৬,২০১৫)