দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি : নেত্রকোনার দুর্গাপুরে সরকার ঘোষিত সবার জন্য শিক্ষা ব্যাবস্থার আলোকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক)’ প্রকল্প-২য় পর্যায়ের আওতায় আনন্দ স্কুল নামে দুর্গাপুর উপজেলায় ভরতপুর গ্রামে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে সরকারি বিধি উপেক্ষা করে সম্পূর্ণ নিয়মবহির্ভূতভাবে নাসরিন আক্তারকে নিয়োগ দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

সরকারি বিধি অনুযায়ি স্কুল এলাকার ১কিলোমিটার এর মধ্যে যোগ্য প্রার্থী থাকলে তাকে নিয়োগ দেয়ার বিধান রয়েছে। অথচ নিয়োগ প্রাপ্ত নাসরিন আক্তারের বাড়ি স্কুল এলাকা থেকে ২কিলোমিটার দুরত্বে। স্কুল সংলগ্ন এই ভরতপুর এলাকারই যোগ্য প্রার্থী থাকা সত্বেও অজ্ঞাত কারনে তাদেরকে নিয়োগ দেয়া হয়নি বলে অভিযোগে প্রকাশ।

উল্লেখ্য, এলাকাটি আদিবাসী হওয়ায় একাধিক আদিবাসী প্রার্থী নিয়োগ পরীক্ষায় অংশ নেয়। সেই ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী আদিবাসী কোঠাকেও অবজ্ঞা করা হয়েছে।
এ ব্যাপারে ঐ এলাকার আনন্দ স্কুলের সহকারী শিক্ষক নিয়োগ প্রার্থী রীতা নকরেক, স্বামী প্রবন্ধ হাজং গ্রাম ভরতপুর বাদী হয়ে দুর্গাপুর সিনিয়র সহকারী জজ আদালতে মামলা দায়ের করেন। মামলায় বিবাদী করা হয়েছে উপজেলা শিক্ষা অফিসার ও সভাপতি পরীক্ষা পরিচালনা কমিটি (রস্ক), উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপদেষ্টা পরীক্ষা পরিচালনা কমিটি (রস্ক),মো. দিলদার হোসেন সদস্য পরীক্ষা পরিচালনা কমিটি (রস্ক), সহকারী শিক্ষক নাসরিন আক্তার স্বামী জহিরুল ইসলাম কালিকাপুর দুর্গাপুর নেত্রকোনা। বিজ্ঞ আদালত মামলাটি গ্রহন করে ৭দিনের মধ্যে কারন দর্শানোর নির্দেশ দেন।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলামের সাথে যোযোগাযোগ করা হলে তিনি বলেন কোন অনিয়ম হয় নি, যোগ্যতা ও মেধার ভিত্তিতেই নির্বাচন করা হয়েছে।
(এনএস/এএস/মে ২০, ২০১৪)