ময়মনসিংহ প্রতিনিধি : ময়মনসিংহের জাকাত ট্র্যাজেডির মামলায় নূরানী জর্দা ফ্যাক্টরির মালিক হাজী মোহাম্মদ শামীম ওরফে শামীম তালুকদার ও তার ছেলে হেদায়েতসহ আট আসামির তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

রবিবার দুপুরে আসামিদের রিমান্ড ও জামিন আবেদনের শুনানি শেষে ময়মনসিংহের ১ নং আমলি আদালতের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আহসান হাবিবের আদালত এ আদেশ দেন।

আদালতে আসামিপক্ষের আইনজীবীরা জামিন আবেদন করেন। সাত দিনের রিমান্ড চায় পুলিশ। আদালত শুনানি শেষে জামিন নামঞ্জুর করে তিন দিনের রিমান্ডে পাঠান।

এর আগে, শনিবার দুপুরে একই আদালতে শামীম তালুকদার ওরফে হাজী মোহাম্মদ শামীম ও তার ছেলেসহ ৮ আসামির বিরুদ্ধে রিমান্ড আবেদন করেন কতোয়ালি থানার উপ-পরিদর্শক (এসআই) মুশফিকুর রহমান।

রিমান্ড শুনানির জন্য রবিবার দিন ধার্য শেষে তাদের ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত।

ওই শুনানির জন্য রবিবার সকাল ১১টার দিকে কারাগার থেকে আসামিদের আদালতে আনা হয়।

এদিকে, আসামিদের তিন দিনের রিমান্ডে পাঠানোর আদেশের পর গারদের সামনে বিক্ষোভ করে শামীম তালুকদারের মালিকানাধীন ফ্যাক্টরির শতাধিক নারী শ্রমিক। তবে তাদের সরিয়ে দেয় পুলিশ।

গত ১০ জুলাই ভোরে জাকাতের কাপড় সংগ্রহ করতে গিয়ে ময়মনসিংহ পৌরসভার সামনের নূরানী জর্দা ফ্যাক্টরির মালিক শামীম তালুকদার ওরফে হাজী মোহাম্মদ শামীমের বাসার গেটে পদপিষ্ট হয়ে প্রাণ যায় ২৭ জনের। এ ঘটনায় বাড়ির মালিক শামীম ও তার পুত্র হেদায়েতসহ ৮ জনকে পুলিশ ওই সকালেই আটক করে।

পরে সন্ধ্যায় কতোয়ালি মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) রফিকুল ইসলাম বাদী হয়ে শামীমসহ ৮ জনের বিরুদ্ধে ৩০২ ধারায় একটি হত্যা মামলা দায়ের করেন। এ মামলায়ই তাদের বিচার চলছে।

(ওএস/এএস/জুলাই ১২, ২০১৫)