মাগুরা প্রতিনিধি : মাগুরা প্রেসক্লাবের আহবায়ক প্রবীণ সাংবাদিক এ্যাড. দিপক রায় চৌধুরী (৭৫) আর নেই। বৃহস্পতিবার বেলা পৌনে তিনটায় তিনি বার্ধক্যজনিত কারণে মাগুরা সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। দীর্ঘ বছর ধরে তিনি দৈনিক ইত্তেফাক পত্রিকার মাগুরা প্রতিনিধি হিসেবে কর্মরত আছেন। এছাড়া তিনি ইংরেজী দৈনিক ইন্ডিপেন্ডেন্টের সাথেও জড়িত।

তাঁর মৃত্যুতে মাগুরায় শোকের ছায়া নেমে এসেছে। প্রবীণ সাংবাদিক দিপক রায় চৌধুরীর মৃত্যুতে শোক জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ও মাগুরা জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি এ্যাড. শ্রী বীরেন শিকদার এমপি, মাগুরার জেলা প্রশাসক মাহবুবর রহমান, পুলিশ সুপার একেএম এহাসান উল্লাহ, মাগুরা জেলা আইনজীবি সমিতির সভাপতি এ্যাড. আব্দুল মজিদ, সদর উপজেলা চেয়ারম্যান রোস্তম আলী, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক পংকজ কুন্ডু, সাবেক উপজেলা চেয়ারম্যান আবু নাসির বাবলু, শালিখা উপজেলার সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাডঃ শ্যামল কুমার দে, শালিখা প্রেসক্লাবের সভাপতি ইত্তেফাকের সংবাদদাতা সরদার ফারুক হোসেন, ভারপ্রাপ্ত সম্পাদক ও দৈনিক ভোরের কাগজের জেলা প্রতিনিধি দীপক চক্রবর্তী, দৈনিক সংবাদ প্রতিদিনের সংবাদদাতা দেবব্রত কুমার দে, উদীচী শিল্পী গোষ্ঠী, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটিসহ বিভিন্ন সংগঠনের পক্ষথেকে শোক জানিয়েছে।
এক সময় শিক্ষাকতা পেশায় জড়িত মাগুরা আইনজীবি সমিতি প্রবীন সদস্য দীপক রায় মাগুরার পাঁচ শত বছরের প্রাচীন ঐতিহ্যবাহী শ্রীশ্রী সিদ্ধেশ্বরী কালি মন্দিরের সভাপতিসহ বিভিন্ন শিক্ষা, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধের পক্ষে লেখালেখির মাধ্যমে ব্যাপক ভুমিকা রাখেন। সে সময়ে তার সম্পাদনায় মুক্তিবার্তা নামে একটি প্রত্রিকা প্রকাশিত হত। ৭১ সালে স্বাধীনতার পক্ষে লেখালেখি ও প্রত্রিকা প্রকাশের জন্য সম্প্রতি সরকার দেশের অন্যন্যেদের সাথে তাকে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দিয়ে সার্টিফিকেট ও সংবর্ধনা প্রদান করে। নিঃসন্তান দিপক রায় চৌধুরী মৃত্যুকালে স্ত্রী, ভাই, ভইয়ের ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

(ডিসি/পি/জুলাই ২৩, ২০১৫)