বাগেরহাট প্রতিনিধি : শ্রমিক কর্মচারিদের দাবির মুখে অবশেষে টানা তিন বছর পর মংলা বন্দরের শ্রমিক-কর্মচারিদের শতকরা ২৫ ভাগ মজুরি বৃদ্ধি করা হয়েছে। আগামী ১ সেপ্টেম্বর থেকে বর্ধিত এ মজুরী কার্যকর হওয়ার কথা রয়েছে।

মংলা বন্দর শ্রমিক সংঘ মিলনায়তনে অনুষ্ঠিত শ্রমিক কর্মচারিদের এক সমাবেশে স্থানীয় সংসদ সদস্য তালুকদার আঃ খালেক আনুষ্ঠানিকভাবে এ তথ্য জানান। এ সমাবেশে মজুরী বৃদ্ধিসহ শ্রমিক কর্মচারিদের বিদ্যমান বিভিন্ন সমস্যার সমাধানে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলেও জানানো হয়।

মংলা বন্দর সূত্র জানায়, মংলা বন্দর কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে গত ৩ আগস্ট সকালে বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এ্যাডমিরাল রিয়াজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে মজুরি বৃদ্ধি নিয়ে ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

এ বৈঠকে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাগেরহাট-৩ এর সংসদ সদস্য আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক। এছাড়া সভায় উপস্থিত ছিলেন স্টিভেডর এ্যাসোসিয়েশনের সাধারন সম্পাদক আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবত, মাষ্টার স্টিভেডর এসোসিয়েশনের সভাপতি সৈয়দ জাহিদ হোসেন, মংলা বন্দরের উপদেষ্টা কমিটির সদস্য মংলা প্রেসক্লাবের সভাপতি এইচ এম দুলাল প্রমুখ।

বৈঠকে এ ছাড়া শ্রমিক কর্মচারিদের নৌ পথে লঞ্চে ওঠানামার সুবিধার জন্য শহরের লেবার জেটি পন্টুন সংস্কার ও জয়মনীতে নতুন একটি জেটি নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়। অপরদিকে পুরাতন বন্দর এলাকায় শ্রমিক কর্মচারিদের চিকিৎসার সুবিধার্থে হাসপাতাল নির্মাণ ও বসবাসের জন্য পুরাতন ভবনগুলো সংস্কারসহ নতুন কয়েকটি ভবন নির্মাণেরও সিদ্ধান্ত নেয়া হয়।

মজুরী বৃদ্ধি স্বাগত জানিয়ে বৃহস্পতিবার বিকালে শ্রমিক কর্মচারিদের এক সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন শ্রমিক নেতা আবুল হাসেম চান মিয়া। এ সমাবেশে প্রধান অতিথি হিসেবে স্থানীয় সাংসদ তালুকদার আঃ খালেক প্রধান অতিথি হিসেবে তার বক্তব্যে মংলা বন্দর একটি সম্ভাবনাময় বন্দর হিসেবে উল্লেখ করে বর্তমান সরকার এ বন্দরের উন্নতিতে নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন শ্রমিক নেতা শাহজাহান শিকারী, ঈমাম হোসেন, মোঃ সেলিম, মোঃ জাহাঙ্গীর হোসেন, মোঃ শাকিল প্রমুখ। এ সমাবেশে উপস্থিত ছিলেন উপজেলা আ্ওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ সুনিল কুমার বিশ্বাস, সাধারণ সম্পাদক মোঃ ইব্রাহিম হোসেন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেখ আব্দুর রহমান প্রমুখ।

(একে/এসএফকে/আগস্ট ০৬, ২০১৫)