বাগেরহাট প্রতিনিধি  :বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রাম থেকে ভারতে ভাল চাকুরীরর প্রলোভন দিয়ে পাচারের সময়ে নারী ও শিশুসহ ১৮ জনকে উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার সকালে একটি ভাড়া করা ট্রাকে করে পাচারের উদ্যেশে মোড়েলগঞ্জ থেকে সাতক্ষীরায় নেয়ার পথে বাগেরহাট শহরের দড়াটানা টোল প্লাজা থেকে পুলিশ তাদের উদ্ধার করে। এ সময়ে  প্রচারকারী চক্রের মুল হোতা আব্বাস হাওলাদারকে (৩০) আটক করা হয়।

সে মোড়েলগঞ্জ উপজেলার খাউলিয়া ইউনিয়নের চালতাবুনিয়া গ্রামের মৃত দলিল উদ্দিনের ছেলে ।

বাগেরহাটের সহকারী পুলিশ সুপার সার্কেল মোঃ জাহিদুর রহমান জানান, গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার সকালে বাগেরহাট শহরের দড়াটনা টোল প্লাজা থেকে বাগেরহাট সদর থানার ওসি মোঃ তোজাম্মেল হক তাদের উদ্ধার করে। উদ্দারকৃতদের মধ্যে ৭ জন পুরুষ ৫ শিশু ও ৬ নারী রয়েছেন। উদ্ধারকৃতরা হলো, মো. আবুল খায়ের (৩২), শহাদাত (২৫), হারুন শেখ (৪০), আলম (৪৫), কাঞ্জন মৃধা (৩৭), ফিরোজ গাজী (৩২), রোকেয়া বেগম ৩৬), মাধুরী (১৮), হাসিনা বেগম (২০) , লাকি আক্তার (৪০), লাবলি (২১), রশিদা (৩২), তাসলিমা (৪০), আসলাম (৭), সুরাইয়া (৪), আব্দুর হরিম (৬), রবিউল (৭), মো. আমিন (১১)। উদ্ধার হওয়ারা জানান, তারা কাজের সন্ধানে ভারতের ব্যাঙ্গালোর শহরে যাচ্ছিলেন। উদ্ধার হওয়া কয়েক জনের নিকট আত্মীয় দীর্ঘদিন ধরে ভারতে কাজ করে জীবিকা নির্বাহ করছে বলেও তারা জানান। তাদের বাড়ি বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামে।

পুলিশের হাতে আটক মানবপাচারকারী চক্রের হোতা আব্বাস হাওলাদার স্বীকার করেছে এর আগেও সে ৫/৬ বার ভারতে ভাল চাকুরীর প্রলোভন দিয়ে বেশ কয়েক জনকে পাচার করেছে। এবারও মোড়েলগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রাম থেকে ওই ১৮ জনকে ভারতে ভাল চাকুরীর প্রলোভন দিয়ে একত্রিত করে। সামন্য খরচে ভাল চাকুরীর প্রলোভন দেখিয়ে গ্রামের সহজ সরল মানুষ আব্বাসকে বিশ্বাস করে ভারতে যাবার জন্য আগ্রহ দেখায়। এ অবস্তায় শুক্রবার ভোরেই একটি ট্রাকে করে তাদেরকে মোড়েলগজ্ঞ থেকে সাতক্ষীরার ভোমরা সিমান্তে নিয়ে যাবার জন্য আব্বাস ট্রাক ভাড়া করে। ভারতে যাতায়ত খরচ বাবদ জনপ্রতি প্রত্যেকের নিকট থেকে ৫ হাজার টাকা নেওয়ার কথা স্বীকার করেছে আব্বাস। উদ্ধারকৃতদের ১৮ জনের মধ্যে একটি পরিবারও রয়েছে বলে পুলিশ জানায়। আটক পাচারকারী চক্রের হোতা মোঃ আব্বাসকে বাগেরহাট মডেল থানায় রেখে জিঞ্জাসাবাদ করা হচ্ছে।

(একে/এসসি/আগষ্ট ০৭,২০১৫)