বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাটের জেলা ও দায়রা জজ মো. মিজানুর রহমান খান বলেছেন, বর্তমানে বাগেরহাটের সিভিল ও ক্রিমিনাল আদালতে প্রায় ৩০ হাজার মামলা বিচারাধীন রয়েছে। চলমান এই মামলাগুলো দ্রুত নিস্পত্তির জন্য সকলের প্রতি সহযোগীতার আহ্বান জানান।

শনিবার সকালে বাগেরহাট জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে ত্রৈমাসিক বিচার বিভাগীয় সম্মেলনে তিনি এ কথা বলেনা। সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে তিনি আরো বলেন, গত দুই মাসে (জুন, জুলাই) জেলায় বিচারাধীন ২ হাজার ৪৭৯ টি মামলার নিস্পত্তি হয়েছে। এর মধ্যে সিভিল কোর্টের ১ হাজার ১৩৮ ও ক্রিমিনাল কোর্টের ১ হাজার ৩৪১টি মামলা রয়েছে। বিচার প্রার্থী জনগণ যাতে সুবিচার পায় এজন্য বিচার বিভাগের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে সম্পৃক্ত সকলকে নিষ্ঠা ও দায়িত্বশীলতার সাথে কাজ করার আহ্বান জানান তিনি।

বাগেরহাটের জেলা ও দায়রা জজ মো. মিজানুর রহমান খান এর সভাপতিত্বে বিচার বিভাগীয় সম্মেলনে অনান্যের মধ্যে বক্তৃতা করেন- বাগেরহাটের জেলা প্রশাসক মো. জাহাংগীর আলম, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদলতের বিচারক হোসাইন হেলাল, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট জিয়া হায়দার, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. শহিদুজ্জামান, যুগ্ন জেলা জজ মোস্তফা পাভেল রায়হান, সিনিয়র সহকারী জজ মো: খুরশীদ আলম, সিনিয়র সহকারী জজ জি.এম. নাজমুছ সাহাদাৎ, অতিরিক্ত পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান, জেলা বারের সভাপাতি একেএম আব্দুল হাই, সাধারন সম্পাদক জাহিদ হোসেন, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি এ্যাডভোকেট মো: শাহ আলম টুকু, সিনিয়র আইনজীবি ড. একে আজাদ ফিরোজ টিপু, শাহ-ই আলম বাচ্চু, আলী আকবর, ফরিদ উদ্দিন, নূর মোহাম্মদসহ আইনজীবি নেতৃবৃন্দ। অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী জজ আলিফ রহমান।

সম্মেলনে আইজীবিরা মামলা মোকদ্দমা পরিচালনা ও দ্রুত নিস্পত্তির ক্ষেত্রে বিভিন্ন প্রকার সমস্যা তুলে ধরে বক্তব্যে দেন। একই সাথে এসব সমস্যা দ্রুত সমাধানের জন্য বিভিন্ন প্রস্তাবনা প্রদান করেন।

(একে/এলপিবি/আগস্ট ৮, ২০১৫)