বাগেরহাট ও মোড়েলগঞ্জ প্রতিনিধি : বাগেরহাটের মোরেলগঞ্জে ছাত্রীকে যৌন নিপিড়নের প্রতিবাদে প্রধান শিক্ষকের অপসারন ও শাস্তির দাবীতে মুখে কালো কাপড় বেধেঁ অবিভাবক ও শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসুচি পালন করেছে। বুধবার দুপুরে হোগলাপাশা ইউনিয়নের সুহাসিনী মাধ্যামিক বিদ্যালয় সংলগ্ন শৌলখালী বাজারে মানববন্ধন করে। মানববন্ধনে বিদ্যালয়ের শিক্ষার্থীরা ছাড়াও শিক্ষক, অবিভাবক ও এলাকাবাসি একাত্বতা প্রকাশ করে। গত ৯ জুন পরিক্ষার দিন বিদ্যালয়ের প্রধান শিক্ষক পরবন্দু সরকার ১০ম শ্রেনীর একছাত্রীকে যৌন নিপিড়ন করে। এরপর ওই ছাত্রীটি লোক লজ্জায় স্কুলে আসা বন্ধ করে দেয়।

প্রধান শিক্ষকের অপসারন ও শাস্তির দাবীতে মানববন্ধনে শিক্ষার্থীরা জানায়, আমাদের সহপাঠি ও বোনের উপর প্রধান শিক্ষকের যৌন নিপিড়নের সুষ্ঠু বিচার ও শাস্তি দাবী জানাচ্ছি। তার এমন শাস্তি চাই ওই শিক্ষকের যাতে কোন স্কুলে চাকুরী করতে না পারে। ওই শিক্ষকরা বলেন, এর আগেও প্রধান শিক্ষক অন্য বিদ্যালয়ে চাকুরী কালে ছাত্রীদের সাথে এমন আচারনের অভিযোগ রয়েছে। আমরা প্রধান শিক্ষকের দৃষ্টান্তমুলক শাস্তি চাই। তিনি স্কুলের সম্মানহানী করেছেন।

এঘটনা পর এলাকায় তোলপাড় শুরু হলে প্রধান শিক্ষক পরবন্দু সরকার স্কুলে আসা বন্ধ করে দেয়। দু’মাস পর গতকাল বুধবার সুহাসিনী মাধ্যামিক বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি এ্যাডভোকেট প্রবীর হালদারের সভাপতিত্বে পরিচালনা পরিষদের সভায় ছাত্রীকে যৌন নিপিড়নকারী প্রধান শিক্ষককে সাময়িক ভাবে বহিস্কার করা হয়েছে।

সুহাসিনী মাধ্যামিক বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি প্রবীর হালদার বলেন, অনৈতিক কর্মকান্ডের ঘটনায় তাকে সাময়িক বরখান্ত করা হয়েছে। তার বিরুদ্ধে কঠোর ব্যাবস্থা নিতে করনীয় জানতে শিক্ষা অধিদপ্তরের কাছে মতামত চাওয়া হয়েছে।

(একে/এসসি/আগষ্ট১২,২০১৫)