আন্তর্জাতিক ডেস্ক :আজ ১৫ আগস্ট । ভারতের ৬৯তম স্বাধীনতা দিবস । নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করছে দেশটি। দিবসটি উপলক্ষে আজ সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লির ঐতিহাসিক লাল কেল্লায় ভাষণ দিয়েছেন। লাল কেল্লার আকাশ আজ নো-ফ্লাই জোন। প্রধানমন্ত্রীর নিরাপত্তার স্বার্থে গোটা চত্বর কড়া সুরক্ষা বলয়ে ঘিরে ফেলা হয়েছে। দিল্লি পুলিশের সঙ্গেই নিরাপত্তার দায়িত্বে আছে কেন্দ্রীয় বাহিনীও।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৬৯তম স্বাধীনতা দিবসের ভাষণে বলেন, এটা কোনো সাদামাটা সকাল নয়। এটা স্বপ্নের প্রত্যাশার সকাল, ১২৫ কোটি ভারতীয়র আকাঙ্ক্ষার সকাল। ১৫ মাস ক্ষমতায় আছি। আমাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নেই। দুর্নীতিমুক্ত ভারত আমাদের সংকল্প। কালো টাকা ফেরতে মরিয়া সরকার। গঠন হয়েছে সিট। রান্নার গ্যাসে ভর্তুকি ত্যাগের প্রচার সফল। ২০ লাখেরও বেশি মানুষ তাঁদের ভর্তুকি ছেড়ে দিয়েছেন।

তিনি বলেন, কিছু মানুষ সব সময় খারাপটুকুই ভাবেন। নিজেরা সন্তুষ্ট নন। অন্যদের মধ্যেও সেই অসন্তুষ্টি ছড়িয়ে দেন। শ্রমিকদের সম্মান জানাতেই আমরা শ্রমেভ জয়তে যোজনা শুরু করেছি। উন্নয়নের মাধ্যমেই আমাদের বর্ণপ্রথা, জাতিভেদপ্রথা দূর করতে হবে। স্বচ্ছ ভারত অভিযানে নয়া দিশা দেখিয়েছে ভারত। ঘরে ঘরে তৈরি হচ্ছে শৌচালয়। প্রত্যেক সরকারই প্রতিশ্রুতি দেয়, কিন্তু পালন করে কিনা প্রশ্ন সেটাই। আমরা দেশকে অর্থনৈতিক দিক থেকে শক্তিশালী করে তুলতে চাই। উন্নয়নের পিরামিড সুদৃঢ় হলে লাভবান হবেন দরিদ্ররাই।

তিনি আরো বলেন, আমি এ দেশের গরিবদের স্যালুট জানাচ্ছি। শূন্য ব্যালেন্স থেকে শুরু করে তাঁরা ব্যংকে ইতিমধ্যেই ২০,০০০ কোটি টাকা জমা করেছেন। তাঁদের জন্যই দেশ এগিয়ে যাচ্ছে। নির্ধারিত সময়ের মধ্যে প্রধানমন্ত্রী জনধন যোজনায় ১৭ কোটি মানুষ অ্যাকাউন্ট খুলেছেন। আমি কথা দিচ্ছি এক বছরের মধ্যে তাঁদের স্বপ্ন পূরণ হবে। ঐক্য এ দেশের শক্তি। ঐক্য ধ্বংস হলে দেশও ধ্বংস হব্বে। আজকের সকালটা সাধারণ নয়, এই সকাল ১২৫ কোটি ভারতীয়র স্বপ্ন আশা বহন করে।

(ওএস/এসসি/আগষ্ট১৫,২০১৫)