ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার শাহবাজপুরে তিতাস নদীর উপর নির্মিত সেতুর ক্ষতিগ্রস্ত অংশ মেরামত এবং সেতুর উপর বেইলি সেতু স্থাপন কাজের জন্য পূর্ব ঘোষণা অনুযায়ী ঢাকা-সিলেট মহাসড়কে সব ধরনের যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

 

শুক্রবার সকাল ছয়টা থেকে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। মেরামত শেষে মধ্যরাত ১২ট‍ার পরে পুনরায় যান চলাচলের জন্য মহাসড়কটি খুলে দেওয়া হবে।

এতে ঢাকার সঙ্গে হবিগঞ্জ-মৌলভীবাজার, সিলেট, জাফলং, তামাবিলগামী সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। রাত ১২টা পযন্ত এই সেতুর মেরামত কাজ চলবে।

ব্রাহ্মণবাড়িয়া সড়ক ও জনপথ সূত্র জানায়, সেতু মেরামতকালিন ঢাকা থেকে সিলেটগামী ছোট-ছোট যানবাহনকে সরাইল-নাসিরনগর সড়ক এবং ব্রাহ্মণবাড়িয়া-আখাউড়া-বিজয়নগর উপজেলার ভেতরের চান্দুরা সরু সড়ক ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। তবে এসব সংযোগ সড়কে ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এদিকে এই মহাসড়কটি বন্ধ থাকায় সড়কের দু’পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। নৌকাযোগে নদী পার হয়ে কোনো ধরনের যানবাহন না পেয়ে অভ্যন্তরীণ ও দূরপাল্লার যাত্রী ও যানবাহনের চালকেরা দুর্ভোগে পড়েছেন।

ব্রাহ্মণবাড়িয়া সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী শ্যামল রঞ্জন ভট্টাচার্য জানান, তিতাস সেতুর মাঝখানের ২০ মিটার দীর্ঘ দু’টি পিলার জরাজীর্ণ হয়ে পরায় সেতুটি ঝুঁকির মুখে পড়ে। এরই মধ্যে সেতুটি মেরামত জরুরি হয়ে পরে। এ অবস্থায় সেতুর ঝুঁকিপূর্ণ অংশ মেরামত করার জন্যে সেতুর উপর ২০ মিটার দৈর্ঘ্য একটি বেইলি সেতু স্থাপন করা হচ্ছে। যার কারণে পূর্ব ঘোষণা অনুযায়ী শুক্রবার সকাল ছয়টা থেকে রাত ১২টা পর্যন্ত ১৮ ঘণ্টার জন্যে সেতুটির উপর দিয়ে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়।

বেইলি সেতুটি স্থাপন করা হলে নির্ধারিত সময় রাত ১২টার মধ্যে মহাসড়কটি আবারো যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে।

উল্লেখ্য, ২০২ মিটার দীর্ঘ শাহবাজপুর তিতাস সেতুর উপর দিয়ে প্রতিদিন গড়ে ১৬ হাজারেরও বেশি যানবাহন চলাচল করে।
(ওএস/এএস/আগস্ট ২৮, ২০১৫)