স্টাফ রিপোর্টার : বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের রাজপথ অবরোধে প্রায় স্থবির হয়ে পড়েছে রাজধানী। বনানী, বারিধারা, ধানমন্ডি, গুলশান, উত্তরা ও রামপুরা ব্রিজ এলাকার গুরুত্বপূর্ণ ও ব্যস্ত সড়কে শিক্ষার্থীদের অবস্থানের কারণে এসব এলাকাকে ঘিরে থাকা সড়কগুলোয় যান চলাচল পুরোপুরি বন্ধ রয়েছে। আর এতে পুরনো ঢাকাসহ পুরো রাজধানীতে অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

 

টিউশন ফি’র ওপর মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহারের দাবিতে রবিবার সকাল সোয়া ১০টায় বিক্ষোভে নামেন শিক্ষার্থীরা। দাবি আদায়ে বিক্ষোভে ‘লাখো ছাত্রের একই স্বর, ভ্যাট দেবো না গুলি কর’, ‘নো ভ্যাট অন এডুকেশন’, ‘শিক্ষাই জাতির মেরুদণ্ড হলে, ভ্যাট কেন?’ ইত্যাদি স্লোগান দিচ্ছেন তারা।

প্রথমে, রামপুরা ব্রিজ থেকে মেরুল বাড্ডা পর্যন্ত সড়কে নেমে অবরোধ শুরু করেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। এরপর বারিধারায় যমুনা ফিউচার পার্ক সংলগ্ন সড়কে নেমে বিক্ষোভ শুরু করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। উত্তরা হাউস বিল্ডিং এলাকার সড়কে নেমে বিক্ষোভ করছেন উত্তরা ইউনিভার্সিটি, কলাবাগান থেকে শংকর পর্যন্ত সড়কে ড্যাফোডিল ইউনিভার্সিটি এবং বনানী মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) শিক্ষার্থীরা।

কেবল, গুলশান, বনানী, বারিধারা, ধানমন্ডি, উত্তরা ও রামপুরা ব্রিজ এলাকাই নয়, শিক্ষার্থীদের কর্মসূচির প্রভাবে পুরনো ঢাকাসহ পুরো রাজধানীজুড়েই যান চলাচলে স্থবিরতা নেমে এসেছে।তবে শিক্ষার্থীদের আন্দোলনে যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সতর্কাবস্থানে রয়েছে পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনী।

(ওএস/এএস/সেপ্টেম্বর ১৩, ২০১৫)