স্টাফ রিপোর্টার: ঈদুল আজহায় ঘরমুখো মানুষ ট্রেনের শিডিউল বিপর্যয় পড়বেন না বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মুজিবুল হক।

মঙ্গলবার বেলা ১১টায় কমলাপুর রেলওয়ে স্টেশনে টিকেট বিক্রি পরিদর্শন শেষে মন্ত্রী সাংবাদিকদের এমনটাই জানিয়েছেন।

তিনি বলেন, ঈদ উপলক্ষে ট্রেনের যাত্রীরা যাতে নিশ্চিন্তে বাড়ি যেতে পারে সেজন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। শিডিউল যেন ঠিক থাকে সে জন্য বাংলাদেশ রেলওয়ে তৎপর রয়েছে।

মন্ত্রী বলেন, কালোবাজারি রোধে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হয়েছে। যদি রেলের কোন কর্মকর্তা-কর্মচারী কালোবাজারির সাথে জড়িত থাকে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। কালোবাজারি যেখানে পাওয়া যাবে সেখানেই প্রতিরোধ করা হবে।

মুজিবুল হক বলেন, অজ্ঞান পার্টি, মলম পার্টি ধরতে আইন শৃঙ্খলা বাহিনী সদা প্রস্তুত।

কমলাপুর স্টেশনে নারী কাউন্টার বাড়ানো প্রসংগে মন্ত্রী বলেন, বর্তমানে ২০টি কাউন্টারে টিকেট বিক্রি হয়। এর মধ্যে দুটি নারী কাউন্টার আসছে। যদি যাত্রীদের চাহিদা বাড়ে প্রয়োজনে নারীদের জন্য আরো কাউন্টার বাড়ানো হবে।

রেলপথমন্ত্রী মুজিবুল হক বলেন, ঈদের আগে তিন দিন এবং ঈদের পরে সাত দিন স্পেশাল ট্রেন সার্ভিস পরিচালিত হবে।

মন্ত্রী বলেন, যাত্রীদের সুবিধার কথা বিবেচনা করে সীমিত ক্ষমতা দিয়ে সর্বোচ্চ সেবা দেয়া হবে। আশা করছি রেলযাত্রী পরিবহনে কোনো সংকট থাকবে না। বর্তমানে ৮৮৬টি যাত্রীবাহী কোচের সাথে আরো ১৩৮টি কোচ যোগ হয়েছে। ১৯৯ ইঞ্জিনের সঙ্গে আরো ২২৪টি ইঞ্জিন যুক্ত করা হচ্ছে।

ঈদে উপলক্ষে দৈনিক আড়াই লাখ যাত্রী পরিবহন করা হবে। অতিরিক্ত ট্রেনের মাধ্যমে যাত্রী পরিবহন করা হবে। রেলের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল ঘোষণা করা হয়েছে বলেও তিনি জানান।

ঈদুল আজহা উপলক্ষে মঙ্গলবার থেকে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু হয়েছে। মঙ্গলবার বিক্রি হচ্ছে ২০ সেপ্টেম্বরের টিকেট। এই ধারাবাহিকতায় ১৬ সেপ্টেম্বর ২১ সেপ্টেম্বরের, ১৭ সেপ্টেম্বর ২২ সেপ্টেম্বরের, ১৮ সেপ্টেম্বর ২৩ সেপ্টেম্বরের ও ১৯ সেপ্টেম্বর ২৪ সেপ্টেম্বরের টিকেট দেওয়া হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি হবে। একজন ব্যক্তি সর্বোচ্চ চারটি টিকেট কিনতে পারবেন।

ঢাকায় কমলাপুর ও চট্টগ্রাম স্টেশন থেকে ঈদ উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি হবে। ঈদের পর ফিরতি টিকেট ২৩, ২৪, ২৫, ২৬ ও ২৭ সেপ্টেম্বর যথাক্রমে ২৭,২৮,২৯, ৩০ সেপ্টেম্বর ও ১ অক্টোবর পাওয়া যাবে। রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট স্টেশন থেকে ঈদ পরবর্তী টিকেট বিক্রি করা হবে।


(ওএস/এসসি/সেপ্টেম্বর১৫,২০১৫)