চট্টগ্রাম প্রতিনিধি:  জঙ্গি সংগঠনে অর্থ সহায়তা দেওয়ার অভিযোগে গ্রেপ্তার হওয়া পোশাক কারখানার মালিক এনামুল হক(৩৯) আদালতে আবারও জবানবন্দি দিয়েছেন।

দু’দিনের রিমান্ড শেষে বুধবার (১৬ সেপ্টেম্বর) সকালে এনামুলকে আদালতে হাজির করেছে র‌্যাব। এরপর সন্ত্রাসবিরোধী আইনের ২৩ ধারায় সকাল সাড়ে ১১টার দিকে চট্টগ্রামের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফারহানা ইয়াসমিনের আদালতে জবানবন্দি দেয়া শুরু করেন এনামুল। বেলা ১২টার দিকে জবানবন্দি শেষ হওয়ার পর তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

আদালতে তার পক্ষে কোন জামিন আবেদন ছিলনা। বিচারক তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন।

আদালত সূত্রে জানা গেছে, দ্বিতীয় দফা জবানবন্দিতেও এনামুল জঙ্গি অর্থায়নের কথা স্বীকার করেননি। ব্যবসায়িক লেনদেনের অংশ হিসেবে তিনি একটি প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে টাকা দিয়েছিলেন বলে জানিয়েছেন।

শহীদ হামজা ব্রিগেডকে অর্থায়নের অভিযোগে ৫ আগস্ট রাতে রাজধানীর টঙ্গির তুরাগ থেকে গোল্ডেন টাচ ‍অ্যাপারেলসের পরিচালক এনামুল হককে গ্রেফতার করে র‌্যাব। ‌এরপর তাকে বাঁশখালীর লটমণি পাহাড় থেকে অস্ত্র-বিস্ফোরক উদ্ধারের একটি মামলায় গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডে নেয় র‌্যাব। রিমান্ড শেষে আদালতে জবানবন্দি দিয়েছিলেন এনামুল।

এরপর এনামুলকে আদালতের নির্দেশে হাটহাজারী থানায় সন্ত্রাসবিরোধী আইনে দায়ের হওয়া মামলায় গ্রেপ্তার দেখিয়ে পাঁচদিনের রিমান্ডের আবেদন জানায় র‌্যাব। ১৪ সেপ্টেম্বর এনামুলকে জিজ্ঞাসাবাদের জন্য আদালত দুইদিনের রিমান্ড মঞ্জুর করেন।

চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি হাটহাজারী এলাকায় ‘আল মাদরাসাতুল আবু বকর’ নামে একটি কওমি মাদ্রাসায় অভিযান চালিয়ে ১২ জনকে গ্রেপ্তার করে র‌্যাব। এর মধ্য দিয়ে জঙ্গি সংগঠন শহীদ হামজা ব্রিগেডের সন্ধান পাবার কথা জানায় র‌্যাব। এ ঘটনায় হাটহাজারী থানায় দায়ের হওয়া মামলাটির তদন্তের দায়িত্বেও আছে র্যা ব।

এর আগে গত ১৮ আগস্ট রাজধানীর ধানমন্ডি থেকে হামজা ব্রিগেডকে অর্থ দেয়ার অভিযোগে তিন আইনজীবীকে গ্রেপ্তার করা হয়। এরা হলেন, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার শাকিলা ফারজানা ও হাসানুজ্জামান চৌধুরী লিটন এবং ঢাকা বারের অ্যাডভোকেট মাহফুজ চৌধুরী বাপন।

শাকিলা ফারজানা বিএনপির কেন্দ্রীয় তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক এবং সাবেক হুইপ সৈয়দ ওয়াহিদুল আলমের মেয়ে। তিনি জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের যুগ্ম সম্পাদক।


(ওএস/এসসি/সেপ্টেম্বর১৬,২০১৫)