স্টাফ রিপোর্টার : আগের চেয়ে বাংলা ভাষার বানানরীতি এখন অনেক সহজ করা হয়েছে, আর এই সহজ করার ক্ষেত্রে বাংলা একাডেমি মূল্যবান অবদান রেখেছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে দ্বিতীয় 'জাতীয় ভাষা উৎসব'র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বাংলা একাডেমি ও ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের যৌথ আয়োজনে কলেজ মাঠে অনুষ্ঠিত এ উৎসব চলবে ১৭ থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত।

অর্থমন্ত্রী মুহিত বলেন, ৬৬ বছর আগে আমরা যখন মাধ্যমিকে ছিলাম, তখন বাংলা বানানের নিয়ম-কানুন দৃঢ়তার সঙ্গে পালন করা হতো। কিন্তু এখন বানান অনেক সহজ করা হয়েছে। আমাদের স্বীকার করতে হবে, বানানের ক্ষেত্রে সহজিকরণের জন্য বাংলা একাডেমি মূল্যবান অবদান রেখেছে।

মন্ত্রী বলেন, আজকে ভাষা উৎসব করার যে উদ্যোগ রেসিডেন্সিয়াল মডেল কলেজ পালন করছে তা প্রসংশনীয়। এ ধরনের উৎসবের মাধ্যমে বাংলা ভাষার উচ্চারণ ও বানানের সম্মৃদ্ধি আসবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, আমরা আমাদের ভাষা নিয়ে বিশ্বে গর্ব করি। আমাদের ভাষা পৃথিবীর বহু ভাষার চেয়ে সমৃদ্ধ। বিভিন্ন দেশে তাদের নিজেদের ভাষায় ছাড়া অন্য ভাষায় কথা বলে না। তাদের ব্যানার-বিলবোর্ড নিজস্ব ভাষায় লেখা। তাহলে আন্তর্জাতিক ভাষা হিসেবে আমরা কেন পারবো না?

বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। স্বাগত বক্তব্য দেন ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের অধ্যক্ষ বি. জে. আসাদুজ্জামান সুবহানী।

(ওএস/এএস/সেপ্টেম্বর ১৭, ২০১৫)