বান্দরবান প্রতিনিধি :সকল শিক্ষা প্রতিষ্ঠানে ৫ শতাংশ পাহাড়ী কোটা নিশ্চিত করা এবং মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা চালুসহ ৬ দফা দাবীতে বান্দরবানে পাহাড়ী ছাত্র পরিষদ বিক্ষোভ মিছিল সমাবেশ করেছে। আজ সকাল ১১টায় জনসংহতি সমিতির জেলা কার্যালয় থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে পাহাড়ী ছাত্র পরিষদের নেতৃবৃন্দরা।

মিছিলটি শহর প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু মুক্ত মঞ্চে এসে সমাপ্ত হয়। পরে সেখানে পাহাড়ী ছাত্র পরিষদের কলেজ শাখার সভাপতি থুই ওয়াং মং মারমা’র সভাপতিত্বে একটি বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, পিসিপি’র কেন্দ্রীয় সভাপতি বাসু চাকমা, পিসিপি’র জেলা সভাপতি ক্যবাচিং মারমা, সদর উপজেলা পিসিপি’র সাধারণ সম্পাদক উকিং হ্লা মারমা, হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি অনন্তি ত্রিপুরা প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, সরকার পাহাড়ীদের শিক্ষা নিয়ে বৈসম্য সৃষ্টি করেছে। অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে পাহাড়ীদের কোন কোটা নাই। ফলে পাহাড়ী শিক্ষার্থীরা ভাল শিক্ষা প্রতিষ্ঠানে সুযোগ পাচ্ছে না। এ বিষয়টি শান্তি চুক্তি পরিপন্থি। তাই অবিলম্বে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে পাহাড়ী শিক্ষার্থীদের জন্য ৫ শতাংশ কোটা সংরক্ষণসহ নিশ্চিত করার দাবী জানান। বক্তারা, প্রাথমিক পর্যায়ে পাহাড়ীদের মাতৃভাষায় পাঠ্যক্রম চালু করারও দাবী জানান।

পাশাপাশি পাহাড়ীদের ভাষা ও সংস্কৃতি সংরক্ষণ এবং বিকাশ ঘটানো, প্রান্তিক শিশুদের বিশেষ সহায়তায় শিক্ষার আওতায় আনা, দুর্গম অঞ্চল গুলোতে প্রাথমিক বিদ্যালয় ভবন স্থাপন করার দাবী জানানো হয়।


(এফবিএ/এসসি/সেপ্টেম্বর১৭,২০১৫)