স্টাফ রিপোর্টার : শুধু বাংলাদেশেই নয়, সারা পৃথিবীতে শান্তিময় পরিবেশ উপহার দেওয়ার জন্য নোবেল পুরস্কার পাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বঙ্গবন্ধু পরিষদের এক আলোচনা সভায় বক্তারা এ আশাবাদ ব্যক্ত করেন।

প্রধানমন্ত্রীর জাতিসংঘের পরিবেশ বিষয়ক সর্বোচ্চ পুরস্কার ‘চ্যাম্পিয়ন অব দ্য আর্থ’-এ ভূষিত হওয়ায় এ অনুষ্ঠানের আয়োজন করে বঙ্গবন্ধু পরিষদ।

আলোচনা সভায় বক্তব্য রাখেন- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন, কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহীত উল আলম প্রমুখ।

অধ্যাপক আজাদ চৌধুরী বলেন, পশ্চিমারা গবেষণা করেছে, বাংলাদেশের দক্ষিণাঞ্চল ডুবে যাবে। কিন্তু তাদের সে গবেষণা ভুল প্রমাণিত হয়েছে। কারণ, এদেশে শক্ত নেতৃত্ব আছে। পরিবেশ নিয়ে সঠিক নির্দেশনা ও নেতৃত্বের কারণে বাংলাদেশের তেমন ক্ষতি হয়নি। আর এ জন্য প্রধানমন্ত্রী পুরস্কারে ভূষিত হয়েছেন। এটাকে অনেকে কম মনে করছেন। তা সঠিক নয়।

তিনি বলেন, আমরা এটাকে বড় অর্জন বলে মনে করছি। প্রধানমন্ত্রীর নেতৃত্বে অবিচল আস্থা রয়েছে। যারা ষড়যন্ত্র করছেন, তাদের বলবো সাবধান।

অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, এ পুরস্কার শুধু প্রধানমন্ত্রীর সম্মান নয়, এটা দেশ-জাতি ও মানুষের সম্মান। আজকে ইসলাম ধর্মাবলম্বী বিভিন্ন দেশের মানুষ যুদ্ধ বিধ্বস্ত। ইউরোপে শরণার্থী যাচ্ছে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক নেতৃত্বের কারণে আমাদের দেশ এগিয়ে যাচ্ছে। এখানে কোনো সমস্যা হচ্ছে না।

তিনি বলেন, এখন পর্যন্ত শেখ হাসিনা নোবেল পাননি, সেটা নোবেল কমিটির দীনতা। আমাদের দেশে একজন নোবেল পেয়েছেন। যিনি এখন বিবর্ণ। গতকালও তার ক্ষুদ্রঋণ নিয়ে সমালোচনা মিডিয়ায় এসেছে। প্রধানমন্ত্রী শুধু দেশে নয়, বিশ্বকে শান্তিময় পরিবেশ উপহার দেওয়ার জন্য নোবেল পুরস্কার পাবেন।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সাধারণ সম্পাদক ডা. এস এ মালেক।

(ওএস/এএস/সেপ্টেম্বর ১৯, ২০১৫)