স্টাফ রিপোর্টার : বাংলাদেশে আইএস’র অস্তিত্ব না থাকা বিষয়ে ইতালির রাষ্ট্রদূত মারিও পালমা একমত পোষণ করেছেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বুধবার (৩০ সেপ্টেম্বর) দুপুর আড়াইটায় সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন ইতালির রাষ্ট্রদূত।

কামাল বলেন, রাষ্ট্রদূত আমার সঙ্গে খোলামেলা কথা বলেছেন। তিনিও ইতালির নাগরিক হত্যার ঘটনাকে অনিকাঙ্ক্ষিত বলে মত দিয়েছেন। আরও অনেক বিষয়ে কথা হয়েছে আমাদের। তিনি সব বিষয়ে একমত পোষণ করেছেন।

মন্ত্রী বলেন, প্রত্যক্ষদর্শীদের বক্তব্য ও সিসি ক্যামেরার ফুটেজ দেখে পুলিশ ও গোয়েন্দা সংস্থার সদস্যরা কাজ করে যাচ্ছেন। ইতালির নাগরিক তাবেলা সিজার (৫০) হত্যা মামলার অগ্রগতি বিষয়ে শিগগিরই আমরা ভালো সংবাদ দিতে পারবো বলে আশা করছি।

ইতালির নাগরিক হত্যার ঘটনায় বিএনপির এক নেতাকে ধরে জিজ্ঞাসাবাদ করা হলে সব তথ্য বের হয়ে আসবে- প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী জেনে-শুনে-বুঝেই বলেছেন। তিনি ঠিকই বলেছেন। এ ব্যাপারে আমার আর কিছু বলার নেই।

মন্ত্রী বলেন, ইতালি আমাদের বন্ধুপ্রতীম দেশ। ইতালির সঙ্গে আমাদের সম্পর্ক ভালো। বহু ইতালির নাগরিক আমাদের দেশে কর্মরত রয়েছেন। তাদের একজন নাগরিক খুন হয়েছেন- এজন্য আমরা দু:খিত।

তিনি বলেন, বাংলাদেশের মানুষ জঙ্গি ও সন্ত্রাসীদের ঘৃণা করে। ইতালির রাষ্ট্রদূতের সঙ্গে তাদের দেশের সাংবাদিকরাও এসেছিলেন। আমার সঙ্গে তারা কথা বলেছেন। তারা খুন পরবর্তী আমাদের কর্মতৎপরতা দেখে খুশি হয়েছেন।

কামাল বলেন, গুলশান কূটনৈতিক জোন। তাই সেখানে সিসিটিভি আছে। আমরা বিদেশি একটি সংস্থাকে দিয়ে সারা ঢাকা শহর সার্ভে করে সিসিটিভি বসানোর উদ্যোগ নিচ্ছি। এতে মনিটরিং করা সহজ হয়। বিদেশে তো পথে-ঘাটে পুলিশ থাকে না। সেখানে আইন প্রয়োগকারী সংস্থা সিসিটিভি দেখেই তাৎক্ষণিক ব্যবস্থা নেয়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, শুধু সন্দেহের ওপর ভর করে অস্ট্রেলিয়া ক্রিকেট খেলা থেকে সরে গেল। এটি খুবই দুঃখজনক। অস্ট্রেলিয়ার সন্দেহ আর ইতালির নাগরিক খুন হওয়া- একেবারেই বিচ্ছিন্ন ঘটনা। আমি আগেও এ কথা বলেছি।

তিনি বলেন, এ অনাকাঙ্ক্ষিত হত্যাকাণ্ডের পর আমরা কূটনৈতিক জোনের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করেছি।

কামাল বলেন, কূটনৈতিক পাড়ায় অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র তাদের নাগরিকদের সতর্ক করে রেড অ্যালার্ট দেওয়ার ঘটনা অনাকাঙ্ক্ষিত ও দুঃখজনক।

সোমবার (২৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় গুলশান-২ এর ৯০ নম্বর সড়ক দিয়ে হেঁটে যাওয়ার সময় ইতালির নাগরিক তাবেলা সিজারকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা।

(ওএস/অ/সেপ্টেম্বের ৩০, ২০১৫)