দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরে বসবাসরত সকল বিদেশী নাগকিদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে । সম্প্রতি ২ বিদেশী নাগরিক  হত্যার  ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের নির্দেশ মতে দিনাজপুর জেলায় অবস্থানরত ৫১৫ জন বিদেশী নাগরিকের নিরাপত্তায়  জোরদার ব্যবস্থা করা হয়েছে।

বড়পুকুরিয়া কয়লা খনি, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর মেডিকেল কলেজ,মধ্যপাড়া কঠিন শিলা, বিভিন্ন বেসরকারী উন্নয়ন সংস্থায় কর্মরত ৫১৫ বিদেশী নাগরিককে নিকটস্থ থানায় ছবি সহ যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে। এদিকে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়ের (হাবিপ্রবি) উপাচার্য প্রফেসর রহুল আমীন জানান, তার শিক্ষা প্রতিষ্টানে অধ্যয়নরত ১০৩ জন বিদেশী শিক্ষার্থী রয়েছে । আর এর জন্য নিরাপত্তা বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।

সম্প্রতি ঢাকায় ইতালী ও রংপুরে জাপানী নাগরিক খুনের ঘটনায় সর্তকতামুলক ভাবে দিনাজপুর জেলায় বিভিন্ন কর্মকান্ডের সঙ্গে সম্পৃক্ত হয়ে বসবাসরত বিদেশী নাগরিকদের পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে পুলিশ। জেলার সরকারী দপ্তর, খনি এলাকা ও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান গুলোর গুরুত্বপূর্ণ স্থানে কর্মরত ৫১৫ জন বিদেশী নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করনের লক্ষে র‌্যাব, পুলিশ ও গোয়েন্দা সংস্থা তৎপর রয়েছে।

বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক মোঃ আমিনুজ্জামান জানান, পর্যাপ্ত নিরাপত্তা দেয়ার জন্যে প্রশাসনের সহযোগীতা চেয়ে পত্র দেয়া হয়েছে এবং খনি এলাকায় কর্মরত বিদেশী নাগরিকদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে এবং সজাগ দৃষ্টি রাখা হচ্ছে। কয়লা খনি এলাকায় কত জন বিদেশী নাগরিক কর্মরত আছেন এমন প্রশ্নের উত্তর দিতে অপারগতা প্রকাশ করেন তিনি।

হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি মোঃ রহুল আমিন জানান, নাইজেরিয়া, ত্রিবুদী, সোমালিয়া,নেপাল ও আফ্রিকার ১০৩ জন শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা গ্রহন করছে। বিদেশী শিক্ষার্থীর নিরাপত্তার জন্যে ইতিমধ্যেই বিদেশী শিক্ষার্থীদের ডেকে কথাবার্তা হয়েছে। তিনি জানান, এব্যাপারে প্রশাসন ও পুলিশ প্রশাসনের সঙ্গে সার্বিক বিষয়ে আলেচনা করা হয়েছে এবং ক্যাম্পাসে পর্যাপ্ত নিরাপত্তার পদক্ষেপ গ্রহন করা হয়েছে।

কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা একেএম খালেকুজ্জামান জানান, সদর উপজেলায় অবস্থানরত ১৫৫জন বিদেশী নাগরিকের নিরাপত্তায় প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহন করা হয়েছে। দিনাজপুর হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নেপাল, ভুটান, সোমালিয়া ও জিবুতির ১১০ জন, দিনাজপুর মেডিকেল কলেজে নেপাল, ভুটান, ও পাকিস্তানের ১৬ জন এবং দিনাজপুর রামকৃষ্ণ আশ্রমে ভারতের ১ জন, কসবা বিশপ হাউজে ইতালী ও ব্রাজিলের ২ জন, দিনাজপুর মিশন হাসপাতালে ইতালী ও ভারতের ৪ জন, সেন্ট যোসেফ স্কুলে ভারতের ১জন, বেসরকারী উন্নয়ন সংস্থা পল্লীশ্রীতে জাপান ও আমেরিকার ৩জন, সুইহারী মিশনে ইতালীর ৭জন, বিআরডিবিতে জাপানের ১জন এবং অন্যান্য প্রতিষ্ঠানে আরো ১০ বিদেশী কর্মরত রয়েছে।
জানা গেছে, দিনাজপুরের সদর উপজেলায় ১৫৬ জন, পার্বতীপুওে ৩৪৭ জন,বোচাগঞ্জে ২ জন,খানসামায় ১ জন, ফুলাবাড়ীতে ৩ জন,কাহারোল ২ জন এবং ঘোড়াঘাট উপজেলায় ৪ জন বিদেশী নাগরিক বসবাাস করছে।

বিদেশী নাগরিকদের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহনের কথা জানালেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক আবু রায়হান মিয়া ।
দিনাজপুর পুলিশ সুপার মোঃ রহুল আমিন সাংবাদিকদের জানান, বড়পুকুরিয়া কয়লা খনি, মধ্যপাড়া কঠিন শিলা খনি, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) ,দিনাজপুর মেডিকেল কলেজসহ ১৩ উপজেলার বিভিন্ন স্থানে অবস্থানরত বিদেশী নাগরিকদেরকে ছবিসহ নিকটস্থ থানায় যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

এছাড়াও বিদেশীদের নিরাপত্তার ব্যাপারে আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তা কর্মচারীরা সর্তক অবস্থায় রয়েছে। তিনি বিদেশী নাগরিক ও শিক্ষার্থীদের রাতের বেলায় চলাফেরা এবং বের না হওয়ার জন্যে পরামর্শ দিয়েছেন।

(এসআর/এসসি/অক্টোবর১২,২০১৫)