সাতক্ষীরা প্রতিনিধি : জমকালো আয়োজনে সাতক্ষীরায় অনুষ্ঠিত হলো রবীন্দ্র-নজরুল উৎসব। উৎসবে দুই বাংলার প্রখ্যাত শিল্পীদের পরিবেশনায় প্রাণের উচ্ছ্বাসে মেতে ওঠেন কবি-সাহিত্যিকসহ অনুষ্ঠান উপভোগ করতে আসা সাতক্ষীরার সর্বস্তরের মানুষ।

উৎসব উপলক্ষে প্রাণের এ মিলন মেলায় শুক্রবার সন্ধ্যার পরপরই কানায় কানায় ভরে যায় সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তন। শুরুতেই ওপার বাংলা থেকে আগত শিল্পীদের বরণ করে নেওয়া হয়।

পরে সাংস্কৃতিক পরিবেশনার প্রথম পর্বে সাতক্ষীরার স্থানীয় শিল্পীরা নজরুল সংগীত ও দ্বিতীয় পর্বে ওপার বাংলা থেকে আগত শিল্পীরা রবীন্দ্র সংগীত পরিবেশন করেন। মাঝে মাঝে আবৃত্তিকাররা আবৃত্তি করেন নজরুল-রবীন্দ্রনাথের বিখ্যাত সব কবিতা।

এসময় স্থানীয় শিল্পীদের পাশাপাশি ভারত থেকে আগত আবৃত্তিকার অরবিন্দ ঘোষ, এষা ঘোষ, সোমা বিশ্বাস, সুজাতা রায় সৃষ্টি, তন্ময় চট্টোপাধ্যায়ের আবৃত্তি ও রবীন্দ্র সংগীত শিল্পী সুপ্রিয়া চক্রবর্তী, মৌসুমী নাথ মুখার্জী, জয়শ্রী দে, মঞ্জুশ্রী চ্যাটার্জী, সোমনাথ কর্মকার ও স্বপন চ্যাটার্জীর সংগীত পরিবেশনায় মেতে ওঠেন দর্শক-শ্রোতা।

দীর্ঘদিন পরে রবীন্দ্র-নজরুলকে নিয়ে সাতক্ষীরা নজরুল একাডেমি, অগ্নিবীণা সাতক্ষীরা সংসদ ও সুন্দরবন সাহিত্য পরিষদের এ সম্মিলিত আয়োজনে মুগ্ধ হন উপস্থিত দর্শক-শ্রোতা। সন্ধার পর শুরু হয়ে রাত ১১ টা পর্যন্ত চলে দুই বাংলার সঙ্গীত উৎসব।
এর আগে আলোচনা পর্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাংসদ মীর মোস্তাক আহমেদ রবি। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাংসদ অ্যাড. মুস্তাফা লুৎফুল্লাহ, জেলা প্রশাসক নাজমুল আহসান ও জেলা পরিষদ প্রশাসক মুনসুর আহমেদ ।

(আরকে/এএস/অক্টোবর ৩১, ২০১৫)