ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি :ঈশ্বরদী উপজেলার মুলাডুলি ইউনিয়নের শেখপাড়া গ্রামের মৃত মজিদ খাঁনের ছেলে মশিউর  বেকারত্বের সাথে লড়াই করে আজ একজন সফল পোল্ট্রি খামারী। পোল্ট্রি খামার করার আগে মশিউরের অভিশপ্ত বেকারত্বের জীবন ছিল দূর্বিষহ।

পাঁচ ভাইয়ের মধ্যে জাহাঙ্গীর দ্বিতীয়। এসএসসি পাশ করার পর যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ নিয়ে ২০১০ সালে ৫’শ মুরগী দিয়ে পোল্ট্রি খামারের ব্যবসা শুরু করেন। পড়ে আর লেখাপড়া হয়নি। নিজ বসতবাড়ির পাশেই পোল্ট্রি খামার করে সংসারের অর্থের যোগান দেন জাহাঙ্গীর। জাহাঙ্গীর নিজে পোল্ট্রি খামার করে সফলতা অর্জন করায় এলাকার অন্যান্য বেকারদেরও উদ্বুদ্ধ করেছেন।
জাহাঙ্গীর জানান, বেকার থাকা অবস্থায় এলাকার বন্ধুদের পরামর্শে যুব উন্নয়ন থেকে পোল্ট্রি, গবাদী পশু ও মাছের প্রশিক্ষণ নেন। প্রশিক্ষণ নিয়ে নিজ বাড়িতেই ৫০০টি মুরগী দিয়ে একটি খামার গড়ে তোলেন। এরপর থেকে তার খামার ক্রমশ প্রসারিত হয়েছে। বর্তমানে তার খামারে ৯’শ মুরগী রয়েছে। এখন প্রতিদিন তিনি আট শতাধিক ডিম পেয়ে থাকেন। বর্তমানে মুরগীর খাবার এবং ঔষধের দাম বেশি থাকায় লাভ কম হচ্ছে বলে তিনি জানান। ডিমের দাম বাড়ানো দরকার বলে জাহাঙ্গীর মনে করেন।
সোয়াত পোল্ট্রি খামারের স্বত্ত্বাধিকারী জাহাঙ্গীর আরও বলেন, আমার আর্থিক অবস্থা এবং পোল্ট্রি খামার দেখে অনেক বেকার ছেলে পোল্ট্রি ও গবাদী পশুর খামার করে তারাও আর্থিক ভাবে স্বাবলম্বী হয়েছে। জাহাঙ্গীর বলেন, আগামীতে খামারটি আরও বেশি প্রসারিত করতে চাই। সহজ শর্তে কোন ব্যাংক, বীমা ও এনজিও প্রতিষ্ঠান এগিয়ে এলে আমার খামার প্রসারিত হলে এলাকার বেকার যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা করা সম্ভব। জাহাঙ্গীর বলেন, খামারের পাশের রাস্তা খারাপ হওয়ায় ডিম, মুরগী বাজারজাত করণে সমস্যা হয়। ডিম ভেঙ্গে যায় আর্থিক ক্ষতি হয়। তিনি তার খামারের পাশের রাস্তাটি নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করেন। চাকরী নামের সোনার হরিণের পেছনে না ঘুরে পোল্ট্রি খামার করে স্বাবলম্বী হওয়া সম্ভব বলে তিনি মনে করেন। শিক্ষিত বেকার যুবকদেরও তিনি পোল্ট্রি খামার করার জন্য আহ্বান জানান।
ঈশ্বরদী উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মহির উদ্দিন বলেন, জাহাঙ্গীর পোল্ট্রি খামার করে সে এখন মুলাডুলির একজন মডেল খামারী হিসেবে পরিচিতি লাভ করেছেন। এই খামার কিছুটা হলেও দেশের মুরগী ও ডিমের চাহিদা পূরণ করতে সক্ষম। জাহাঙ্গীর সঠিক পদ্ধতিতে পোল্ট্রি খামার করে দৃষ্টান্ত স্থাপন করেছেন বলে তিনি জানিয়েছেন।


(এসকেকে/এসসি/অক্টােবর ৩১,২০১৫)