মাদারীপুর প্রতিনিধি : মাদারীপুর সদর ও রাজৈর উপজেলায় শুক্রবার দুপুরে পৃথক দুটি বাল্যবিয়ে বন্ধ করেছে মাদারীপুর মহিলা বিষয়ক অধিদপ্তর। এই ঘটনায় ভ্রাম্যমাণ আদালত ৫ হাজার টাকা জরিমানা আদায় করেছে।

ভ্রাম্যমাণ আদালত ও মহিলা বিষয়ক অধিদপ্তর সূত্রে জানা গেছে, রাজৈর উপজেলার ইশিবপুর ইউনিয়নের সাতবাড়িয়া গ্রামের ফারুক মাতুব্বরের মেয়ে সাতবাড়িয়া মাদ্রাসার অষ্টম শ্রেণীর ছাত্রী ফারজানা আক্তারের সাথে একই উপজেলার পক্ষ্মীরা গ্রামের ইতালী প্রবাসী এক যুবকের সাথে বিয়ে ঠিক হয়।

শুক্রবার বিয়ের আয়োজন করা হয়। এমন সংবাদ পেয়ে মাদারীপুর মহিলা বিষয়ক কর্মকর্তা মাহমুদা আক্তার কণা রাজৈর থানা পুলিশকে জানায়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে সত্যতা পেয়ে বাল্যবিয়ে বন্ধ করে দেয়।

অপরদিকে একইদিন সদর উপজেলার সৈয়দারবালী গ্রামের দবির কাজীর মেয়ে মাদারীপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের অস্টম শ্রেণীর ছাত্রী আসমা আক্তারের বিয়ের আয়োজন করা হয়। এই সংবাদ পেয়ে মাদারীপুর মহিলা বিষয়ক কর্মকর্তা মাহমুদা আক্তার কণা মডেল থানা পুলিশকে জানায়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে সত্যতা পেয়ে বাল্য বিয়ে বন্ধ করে দেয়।

এসময় মাদারীপুর জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট আশিষ কুমার ভ্রাম্যমান আদালত বসিয়ে মেয়ের মা নাসিমা বেগম, নানা এসকেন কাজী, বিয়ের সহযোগী বাচ্চু হাওলাদার, সাহিদা বেগমসহ ৫ জনকে ৫ হাজার টাকা জরিমানা ও ১৮ বছরের আগে বিয়ে দিবে না বলে অঙ্গীকারনামায় স্বাক্ষর নেন।

মাদারীপুর মহিলা বিষয়ক কর্মকর্তা মাহমুদা আক্তার কণা ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

(এএসএ/এএস/নভেম্বর ০৫, ২০১৫)