রানীশংকৈল প্রতিনিধি: সম্প্রতি নির্বাচন কমিশনারের ঘোষণা অনুযায়ী ২০-২৪ ডিসেম্বরের মধ্যে সারা দেশে ২৫০টি পৌরসভার নির্বাচন হওয়ার সিদ্বান্ত হয়েছে।

আর এর পূর্ব থেকেই সারা দেশে বিভিন্ন রাজনৈতিক দলের একাধিক নেতারা নিজেদের পৌর মেয়র, কাউন্সিলর প্রার্থীতা ঘোষণা দিয়ে তাদের ব্যক্তিগত সর্মথকদের সাথে নিয়ে ব্যাপক প্রচার প্রচারণা চালাচ্ছেন।

এদিকে দলীয় প্রতীকে এবং দলীয় মনোয়নের মধ্যে দিয়ে একক প্রার্থী হওয়ার বিধান হয়েছে।। অপরদিকে দলীয় প্রতীকে নির্বাচন হবে, স্থানীয় নেতারা সিদ্ধান্তহীনতায় ভুগছেন আসলে কিভাবে প্রার্থী বাছাই করা হবে। এছাড়াও বিভিন্ন রাজনেতিক দলের একাধিক প্রার্থীরা নিজেদের প্রতি দলীয় সমর্থন নেওয়ার জন্য ভোটারদের পাশাপাশি জেলা উপজেলা ও পৌর পর্যায়ের ১ম সারির নেতাদের সাথে প্রকাশ্যে অপ্রকাশ্যে যোগাযোগ রাখছেন।

অন্য দিকে জেলা উপজেলা ও পৌর পর্যায়ের নেতারাও রয়েছেন দন্দ্বে। কারণ তারাও দলীয়ভাবে কোন দিকনির্দেশনা পাননি প্রার্থীতা চুড়ান্তকরণ বিষয়ে। আর রাজনৈতিক দলগুলো যদি মনোয়ন দেওয়ার ক্ষেত্রে সিদ্ধান্তহীনতায় ভুগে সময় বিলম্ব করে তাহলে প্রার্থীদের সমর্থকদের মধ্যে সংর্ঘষের সম্ভাবনা দেখা দিতে পারে। কারণ তারা অনেক আগে থেকেই অর্থ খরচ করে প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছেন? সব মিলিয়ে রাজনৈতিক দলগুলো যদি তফশীল ঘোষণার পূর্বে একক প্রার্থী বাছাই করে নিতে পারে তাহলে অনেকটা ঝামেলা মুক্ত হবে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।

এ প্রসঙ্গে ঠাকুরগাঁও জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ও পরিষদ প্রশাসক সাদেক কুরাইশী বলেন, কেন্দ্রীয় ভাবে আমাদের কাছে প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে কোন দিক নির্দেশনা আসেনি।

জেলা ওয়ার্কাস পার্টির সভাপতি ঠাকুরগাঁও-৩ আসনের এমপি ইয়াসিন আলী বলেন, আমাদের নিকট কেন্দ্র থেকে নির্দেশনা এসেছে আমরা জেলা কমিটিই প্রার্থী বাছাই করে মনোয়ন দেব।

জাতীয় পার্টি প্রেসিডিয়াম সদস্য ঠাকুরগাঁও-আসনের সাবেক সাংসদ হাফিজ উদ্দীন বলেন, মনোয়ন বিষয়ে দলীয়ভাবে কোন দিক নির্দেশনা আসেনি।

রানীশংকৈল উপজেলা বিএনপি'র সম্পাদক আতাউর রহমান বলেন, দলীয়ভাবে প্রার্থী বাছাই মনোয়ন বা নির্বাচনে অংশগ্রহণ করার বিষয়ে আমরা কোন চিঠি বা মৌখিক নির্দেশনা পাইনি।

ঠিক এভাবেই বাংলাদেশের বড় বড় রাজনৈতিক দলগুলো সিদ্ধান্ত হীনতায় ভুগছে। তারা জানেন না কিভাবে প্রার্থী বাছাই করে দলীয় প্রতীকে মনোয়ন দেওয়া হবে, কে দেবে এই পৌরসভা নির্বাচনে অংশগ্রহণ করার জন্য মনোয়ন? এতে কি তৃণমূল পর্যায়ের নেতাদের মতামত মূল্যয়ন করা হবে নাকি ক্ষমতা আর অর্থের দাপটে দলের সুবিধাবাদীরা পাবে দলীয় মনোয়ন?

(কেএএম/এলপিবি/নভেম্বর ৭, ২০১৫)