বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটে জেলেদের জালে ধরা পড়েছে  ৮৫ কেজি ওজনের এক বিশাল “বাঘা আইড়” মাছ। এই মাছটি মাছ বজারে নেয়া হলে বিক্রেতা এই বিশাল মাছটির মুল্যে ৮৫ হাজার টাকা দাম চেয়েছেন। মঙ্গলবার সকালে বিশাল এই “বাঘা আইড়” মাছটি বিক্রি জন্য বাগেরহাট মাছ বাজারে আনা হয়।

দামের কারণে কিনতে না পারলেও বাজারে গিয়ে বিশাল এই মাছ দেখেই তৃপ্ত হচ্ছে অনেক ক্রেতা। প্রতি কেজি ১ হাজার টাকা করে হিসাব করলে পুরো মাছটির দাম দাড়ায় ৮৫ হাজার টাকা। যে দামে সহজেই কোন ক্রেতা বড় একটা গরু বা কয়েকটি খাসি কিনতে পারনে। আর সে হিসাব বুঝেই মাংসের মত কেজি দরে মাছটি বিক্রি করছেন বিক্রেতা মো. জাকির। মঙ্গলবার বিকালে কেজি দরে মাছটি বিক্রি করতে পেরেছেন তিনি।
বিক্রেতা মো. জাকির বলেন, সোমবার রাতে মোল্লাহাটের মধুমতি নদীতে জেলের জালে ধরা পড়ে মাছটি।এরপর তিনি বিক্রি করার জন্য বাগেরহাট নিয়ে আসেন। ‘বাঘা আইড় বা ভাগাইড়’ এই জাতের মাছ গুলো মিষ্টি পানির মাছ। তাই মধুমতি নদীতে এ মাছ পাওয়া যায়। এর আগে যমুনায় ১০৫ কেজি ওজনের এই প্রজাতির একটি মাছ পাওয়া গিয়েছিল বলেও দাবি করেন তিনি।
তবে বিক্রেতা মাছটিকে “বাঘা আইড়” বলে দাবি করলেও অনেক ক্রেতা এটিকে “গাগড়া টেংড়া বা মেদ মাছ” বলে মন্তব্য করেছেন। এদিকে চড়া দাম হলেও অনেক সৌখিন ক্রেতাই সখের বসে কিনছেন হাজার টাকা কেজি দরের এই মাছ।
বাগেরহাট বাজারে মাছ কিনতে আসা ইংলান্ড প্রবাসি আরিফুল ইসলাম জানান, দীর্ঘ দিন পরে দেশে ফিরে বাজার মাছ কিনতে এসেছি। ওদেশে (ইংলান্ডে) এর চেয়েও বড় বড় মাছ পাওয়া গেলেও তার কোনটাই তাজা নয়। অনেক দিন পর দেশের বাজারে এসে বিশার আকৃতির এই মাছ দেখে বেশি তৃপ্ত ছিলেন এই ক্রেতা।
(একে/এএস/মে ২৭, ২০১৪)