বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটের পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের মরাভোলা নদীর ডুবোচরে আটকে পড়ার ৬দিন পর ফ্লাই অ্যাশবাহী জাহাজ এমভি শোভন- ১ নামের কার্গোটি সোমবার সকালে উদ্ধার করা হয়েছে।

গত ২ ডিসেম্বর রাত ১টার দিকে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের মরাভোলা নদীর চরে ৭৪৫ মেট্রিকটন ফ্লাইঅ্যাশ নিয়ে এমভি শোভন-১ নামের এই কার্গো জাহাজটি আটকে পড়ে।

সুন্দরবনে সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত জাহাজসহ সব ধরনের বাণিজ্যিক জাহাজ চলাচল বন্ধের নির্দেশ থাকলেও ওই কার্গোটির চালক তা উপেক্ষা করে রাতের বেলা ঘন কুয়াশায় দিক হারিয়ে জাহাজটি দুর্ঘটনায় পড়ে। মেসার্স আলমগীর নেভিগেশন কোম্পানীর ওই জাহাজটি গত ২৫ নভেম্বর ভারতের বজবজিয়া বন্দর থেকে সিমেন্ট তৈরির কাঁচামাল বোঝাই করে ঢাকার মুক্তাপুর আমিরাত সিমেন্ট ফ্যাক্টরীতে যাচ্ছিল।

ঘটনাস্থাল থেকে শরণখোলা রেঞ্জের এসিএফ কামাল উদ্দিন আহমেদ মোবাইল ফোনে জানান, কার্গোটি থাকা ফ্লাইঅ্যাশ অন্য একটি কার্গোতে খালাসের পর উদ্ধারকারী জাহাজ সাথী ভাই দুর্ঘটনা কবলিত এমভি শোভন - ১ নামের কার্গোটি সকল সাড়ে ৭টা দিকে ডুবোচর থেকে টেনে নামিয়ে আনতে সক্ষম হয়। উদ্ধারের পর কার্গোটি তার গন্তব্যে রওনা দিয়েছে বলেও এসিএফ কামার নিম্চিত করেছেন।

(একে/এএস/ডিসেম্বর ০৭, ২০১৫)