বান্দরবান প্রতিনিধি : পার্বত্য বান্দরবানে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার সকালে বান্দরবান জেলা প্রশাসন সম্মেলন কক্ষে এক আলোচনা সভা ও গুণী ৫ নারীকে বিভিন্ন পর্যায়ে অবদানের জন্য জয়িতা পুরস্কার দেয়া হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মিজানুল হক চৌধুরী। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আবু জাফরের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডা. অনুপ দেওয়ান, সহকারী পুলিশ সুপার মাহমুদ হাসান, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুস্মিতা খিসা প্রমুখ।

জেলা প্রশাসক বলেন, বর্তমান সরকার নারী বান্ধব সরকার। শিক্ষা থেকে শুরু করে নারীদের উন্নয়নে বহুমুখি কর্মসুচী বাস্তবায়ন করে যাচ্ছে। সর্বক্ষেত্রে নারীদের প্রাধান্য দেয়া হচ্ছে। ফলে নারীদের পিছিয়ে থাকার কোন অবকাশ নেই। নারী হিসেবে অসামান্য স্বীকৃতির জন্য মহিয়সী নারী বেগম রোকেয়া আজ নারী সমাজের পথ প্রর্দশক। কুসংস্কারাচ্ছন্ন সমাজ ব্যবস্থা ভেঙ্গে দিয়ে তিনি নারীদের অধিকার প্রতিষ্ঠা করেছিলেন। আজ বাংলার প্রতিটি নারী তাকে শ্রদ্ধা ও সম্মন করে।

তিনি আরো বলেন, বর্তমান প্রেক্ষাপটে বিভিন্ন বিষয়ে অসামান্য অবদানের স্বীকৃতি সরূপ বান্দরবান জেলার বিভিন্ন প্রান্তের ৫ নারীকে জয়িতা পুরস্কার দেয়া হচ্ছে। নারীদের সাফল্য অর্জনে এই পুরস্কার গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে। এ বাপারে তিনি নারীদের স্ব-স্ব অবস্থা থেকে দেশ ও জাতির উন্নয়নে কর্মমুখি হয়ে অবদান রাখার আহবান জানান।

অনুষ্ঠান শেষে নিজ উদ্যোগে অর্থনৈতিক সফল্য অর্জনের জন্য শার্লী মে শৈ প্রু, শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সাফল্য অর্জনের জন্য উনুয়ি মারমা, সফল জননী নারী হিসেবে সাংমাপ্রু মারমা, নির্যাতিত নারীর কর্মময় জীবনে সফল্যের জন্য য়ইনুপ্রু মারমা এবং সমাজ উন্নয়নে অসামান্য অবদানের জন্য জুরাতি ত্রিপুরাকে জয়িতা পুরস্কার দেয়া হয়। এতে জয়িতা অন্বেষণে বাংলাদেশ এই প্রতিষ্ঠানের পক্ষ থেকে একটি ক্রেস্ট ও নগদ টাকা অনুদান দেয়া হয়।

(এএফবি/এইচআর/ডিসেম্বর ০৯, ২০১৫)