কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : দালালের খপ্পরে পড়ে নৌ-পথে মালয়েশিয়ার উদ্দেশে পাড়ি জমিয়ে আটলান্টিক মহাসাগরে ৭৫ দিন ভাসতে হয়েছে। সাগর থেকে উদ্ধারের পরে দীর্ঘ সাড়ে ছয় মাস ইন্দোনেশিয়া পুলিশের হেফাজতে থাকতে হয়েছে।

বাংলাদেশ হাই কমমিশনের সহায়তায় দুইদিন আগে দেশে ফিরলো হতভাগা তিন শ্রমিক। এরা হলেন কলাপাড়া উপজেলার মহিপুরের নিজামপুর গ্রামের মালেক (৩০), নিজ শিববাড়িয়া গ্রামের মাসুদ (২৫) ও পুরান মহিপুর এলাকার আফজাল (২৬)।

গতকাল রাতে এ তিন শ্রমিক বাড়িতে ফিরে আসলে পুরো এলাকায় মানুষের ভিড় জমে যায়। বাড়িতে শুরু হয় কান্নার রোল। ফিরে আসা শ্রমিকরা এতোটাই ভীতসন্ত্রস্থ যে দালালের পুর্নাঙ্গ ঠিকানা পর্যন্ত দিতে রাজি হয় নি। শুধু নাম বলেছে।

মহিপুরের নিজামপুর গ্রামের মালেক জানান, নৌ-পথে বিদেশ নেয়ার প্রলোভন দেখিয়ে তাদের কাছ থেকে জনপ্রতি তিন লাখ টাকা নিয়ে স্থানীয় দালাল সামাদ মিয়া টেকনাফ থেকে ১৫ এপ্রিল (শুক্রবার) জাহাজে তোলে এসব শ্রমিকদের। বিদেশ যাত্রার কথা বলে জাহাজে তুলে নির্মমভাবে নির্যাতন চালায় তাদেরকে। বাংলাদেশ ও মায়ানমারের প্রায় দুই হাজার শ্রমিকসহ ট্রলারে তুলে গভীর সমুদ্রে নিয়ে শ্রমিকদের সাগরে ফেলে হাইস্পীড বোটে দালাল চক্র পালিয়ে যায়।

দুই মাস ১৫ দিন সাগরে ভাসার পর খাবার নিয়ে শ্রমিকরা নিজেদের মধ্যে সংঘর্ষে একটি দল ট্রলারটি ডুবিয়ে দেয়। সাগরে ছড়িয়ে ছিটিয়ে ভাসতে থাকা শ্রমিকদের ইন্দোনেশিয়ার জেলেরা ওইসব শ্রমিকদের সাগর থেকে উদ্ধার করে। হাই কমিশনের মাধ্যমে এ তিন শ্রমিক বাংলাদেশে ফিরে আসে।

(এমকেআর/এএস/ডিসেম্বর ১০, ২০১৫)