বাগেরহাট প্রতিনিধি : নির্বাচন এলেই প্রার্থী হন জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা সোমনাথ দে। জাতীয় সংসদ, উপজেলা পরিষদ নির্বাচনের পর সর্বশেষ প্রার্থী হয়েছেন বাগেরহাটের মোড়েলগঞ্জ পৌরসভায় মেয়র পদে। তবে এই পৌরসভায় জাতীয় পার্টির কোন প্রার্থী না থাকলেও দলটির এই কেন্দ্রীয় নেতা মেয়র পদে দাঁড়িয়েছেন সব দলমতের ভোট টানতে স্বতন্ত্র প্রার্থী হিসেবে।

দেশব্যাপী আলোচিত সক্কা সয়ফুর ও কৃষক মো. সাদেকের মতো নির্বাচন পাগল এই সোমনাথ দে মোড়েলগঞ্জ পৌরসভায় মেয়র পদে প্রার্থী হবার পর চুরি মামলায় ঢুকতে হয়েছে কারাগারে। তার ঢাকার বাসার গ্যারেজ থেকে ডিবি পুলিশ ফ্লাগস্ট্যান্ড লাগানো চোরাই গাড়ী উদ্ধার মামলার আসামী হিসেবে আলোচিত এই নেতা গত ৭ ডিসেম্বর জামিন নিতে হাজির হন সিএমএম আদালতে। আইনজীবী তার মক্কেলকে মোড়েলগঞ্জ পৌরসভায় মেয়র পদে প্রার্থী হয়েছেন জানিয়ে, আদালতে জামিনের আবেদন জানালে বিচারক তার জামিন আবেদন খারিজ করে কারাগারে প্রেরনের নির্দেশ দেয়। সেই থেকেই কারাগারে রয়েছেন তিনি।

মহুরীর কাজ দিয়ে কর্মজীবন শুরু করা নিম্নবিত্ত পরিবারের সন্তান এই নেতা ভাগ্যের চাঁকা ঘুরাতে এলাকা থেকে চলে যান রাজধানী ঢাকায়। মাত্র কয়েক বছরের মধ্যেই তিনি আলাদীনের আচার্য প্রদীপ পাবার মতো বিপুল ধন-সম্পদের মালিক বনে যান। যদিও তার এই অর্থ সম্পদের উত্থান নিয়ে এলাকায় রয়েছে নানান আলোচণা-সমালোচনা। তবে, মাঝে-মধ্যে এলাকায় এসে তিনি বিভিন্ন প্রতিষ্ঠানসহ বক্তি পর্যায়ে দু’হাত খুলে করতে থাকেন দান-খয়রাত। তার আসপাশে লোকজন লেগেই থাকতো। এটাকে তিনি জনপ্রিয়তার মাপকাঠি ভেবে জতীয় পার্টি থেকে প্রার্থী হন দশম জাতীয় সংসদ ও উপজেলা চেয়ারম্যান পদে। সর্বশেষ মোড়েলগঞ্জ পৌরসভায় মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে। এখানে ভোটের আগেই গাড়ী চুরির আসামী হিসেবে থাকতে হচ্ছে কারাগারে। সোমনাথ দে’র জনপ্রতিনিধি হবার একের পর এক অদম্য চেষ্টা এবারও কি থেকে যাবে অধরা, এ নিয়ে এলাকা জুড়ে রয়েছে কৌতুকপূর্ন সরেশ আলোচনা।

(এসএকে/এইচআর/ডিসেম্বর ১৪, ২০১৫)