সাতক্ষীরা প্রতিনিধি :  জমি নিয়ে বিরোধকে কেন্দ্র করে প্রতিপক্ষরা তিনটি বাড়িতে ভাঙচুর ও লুটপাটের পর তাতে অগ্নিসংযোগ করেছে। ভাঙচুর ও লুটপাটে বাধা দেওয়ায় পাঁচ নারীসহ ছয়জন জখম হয়েছে। পুলিশ তাদেরকে উদ্ধার করে সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করেছে। বৃহষ্পতিবার দুপুর একটা থেকে বিকাল তিনটা পর্যন্ত সাতক্ষীরার আশাশুনি উপজেলার কাপষ-া গ্রামে এ তা-ব চালানো হয়।

আহতরা হলেন, আশাশুনি উপজেলার খাজরা ইউনিয়নের কাপষ-া গ্রামের বাবুল ঢালীর স্ত্রীর রেহেনা পারভিন ময়না (২৩), একই গ্রামের আপিল ঢালীর স্ত্রী আমেনা খাতুন (৪০), রবিউল ইসলামের স্ত্রী সুফিয়া খাতুন (২৫), আকরাম গাজীর স্ত্রী সাজিদা বেগম (২৬), আব্দুর রাজ্জাকের স্ত্রী জাহানারা বেগম (৩০) ও লোকমান ঢালীর ছেলে নন্টু ঢালী (৫০)।

কাপষ-া গ্রামের বকুল ঢালী জানান, তিনিসহ অঅবুল হোসেন, সলেমান, কবীর ও আপিল কাপষ-া মৌজার ৯৪ বিঘা জমি দীর্ঘদিন ধরে শান্তিপূর্ণ ভোগদখলে থেকে মাছ চাষ করে আসছেন। জালিয়াতির মাধ্যমে কাগজপত্র তৈরি করে ওই জমি দখলে নেওয়ার জন্য চেষ্টা করে আসছিল একই এলাকার আইয়ুব আলী সানা, হান্নান সানা, সৈয়ব সানা, আব্দুর রব সানাসহ কয়েকজন। জমি দখলে নিতে না পেরে প্রতিপক্ষরা ইতিপূর্বে তাদের উপর কয়েকবার হামলা করেছে। এ নিয়ে তারা মামলা করলে পুলিশকে আর্থিক সুবিধা দিয়ে ও আদালতে কয়েকটি মিথ্যা মামলা দিয়ে হয়রানি করার চেষ্টা করে।

বকুল ঢালী আরো জানান, বৃহষ্পতিবার দুপুর একটার দিকে আইয়ুব আলী সানা ও হান্নান সানার নেতৃত্বে শতাধিক সন্ত্রাসী হাতে দা’ লাঠি, বল্লভ নিয়ে তাদের ঘের দখলের চেষ্টা চালায়। সন্ত্রাসীদের প্রতিহত করার চেষ্টা করলে তার (বকুল), নন্টু ঢালী ও আপিল ঢালীর বসতঘরে আগুন লাগিয়ে দেওয়া হয়। এর আগে তারা ওই তিন বাড়িতে ভাঙচুর ও দু’লক্ষাধিক টাকার মালামাল লুট করে নিয়ে যায়। ভাঙচুর ও লুটপাটে বাধা দেওয়ায় রেহেনা, আমেনা, সুফিয়া, জাহানারা, সাজিদা ও নন্টু ঢালীকে পিটিয়ে ও কুপিয়ে জখম করা হয়। তাদেরকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়ার চেষ্টা করলে বাধা দেয় প্রতিপক্ষরা। একপর্যায়ে আশাশুনি থানার উপপরিদর্শক আব্দুর রাজ্জাকের নেতৃত্বে পুলিশ আহতদের উদ্ধার করে সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তির ব্যবস্থা করেন।

তবে আইয়ুব আলী সানা জানান, বকুল সানাসহ একটি মহল তাদের পাওনা জমি জোর করে দখল করে নিয়েছে। ওই জমি তারা পূনঃরুদ্ধারে গেলে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগের কথা অস্বীকার করে তিনি বলেন, সংঘর্ষে তাদেরও তিনজন জখম হয়েছে।

সাতক্ষীরা সদর হাসপাতালের জরুরী বিভাগের চিকিৎসক ডাঃ মাহাবুবর রহমান জানান, রেহেনা পারভিনের ডান চোখের অবস্থা ভাল নয়। তবে অন্য পাঁচজন গুরুতর জখম হলেও আশঙ্কামুক্ত।
আশাশুনি থানার উপপরিদর্শক আব্দুর রাজ্জাক জানান, আগুনে তিনটি ঘর পুড়ে গেছে। বকুল ঢালীর পক্ষের ছয়জনকে উদ্ধার করে সাতক্ষীরা সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

(আরএনকে/এস/ডিসেম্বর১৭,২০১৫)