বেনাপোল প্রতিনিধি : বিভিন্ন সময়ে ভারতে পাচার হওয়া ৫ বাংলাদেশী নারী-শিশুকে উদ্ধারের পর বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেছে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ।

বেনাপোল চেকপোস্টে বুধবার সন্ধ্যায় দু’দেশের সরকারের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে তাদের হস্তান্তর করা হয়।

ফেরত আসা নারী-শিশুরা হলো, সাতক্ষীরার সাজিদা (২৭), তার ৭ মাসের শিশু কন্যা মোহেনী, কলারোয়ার রেহেনা (২৫), রুমা (২০) ও খুলনার শারমিন (২৩)।

রাইটস যশোরের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা তৌফিকুজ্জামান জানান, দু’বছর আগে পাচারকারীরা এ সব মেয়েদের বিভিন্ন প্রলোভন দেখিয়ে সীমান্তের অবৈধ পথে ভারতে নিয়ে যায়। পরে তাদের একটি বাড়িতে নিয়ে আটকে রাখে। এ সময় পুলিশ খবর পেয়ে তাদের উদ্ধার করে আদালতে পাঠায়। সেখান থেকে কোলকাতা জাবালা শেল্টার হোম’ নামের একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের আশ্রয়ে রাখে। পরে তারা বিষয়টি মানবাধিকার সংস্থা রাইটস যশোরকে জানান।

এক পর্যায়ে দু’দেশের সংস্থার সহযোগীতায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ট্রাভেল পারমিটে এরা দেশে ফিরে আসে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ওসি তরিকুল ইসলাম জানান, ফেরত আসা নারীদের বেনাপোল পোর্ট থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে। সেখান থেকে স্বরাস্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে রাইটস যশোর তাদের গ্রহণ করে যশোর নিয়ে যাবে। যশোরে রাইটস নিজস্ব শেল্টার হোমে উদ্ধার হওয়াদের রাখবে। পরবর্তীতে অভিভাবকদের কাছে তাদের পৌছে দেওয়া হবে।

(ওএস/এইচআর/ডিসেম্বর ২৫, ২০১৫)