বাগেরহাট প্রতিনিধি : চিংড়ি চাষ ব্যবস্থাপনা বিষয়ে চাষীদের দক্ষতা বৃদ্ধির লক্ষে বাগেরহাটে দুই দিনব্যাপী কর্মশালা শনিবার দুপুরে শেষ হয়েছে। বাগেরহাটের চিংড়ি গবেষনা কেন্দ্রে দু’দিন ব্যাপী এই কর্মশালার উদ্বোধন করেন মৎস্য ও প্রানী সম্পদ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা এমপি সমাপনী  দিনে অংশ গ্রহনকারীদের মাঝে সনদপত্র বিতরন করেন।

সমাপনী অনুষ্টানে প্রধান অতিথির বক্তবে এমপি মীর বাদশা বলেন, দেশের রপ্তানী আয়ের একটি বড় অংশ আসে চিংড়ি থেকে। দেশের প্রান্তিক চাষীদের প্রশিক্ষন দিয়ে চিংড়ির উৎপাদন আরও বেশি বৃদ্ধিকরা যাবে এবং গুনগত মানসম্পন্ন চিংড়ি বিদেশে রপ্তানী করা সম্ভব হবে। এ্যাকোয়া কালচার প্রাকটিস অনুসারনে চিংড়ি চাষ করায় উৎপাদন বেশি হওয়ায় এর সম্প্রসারনের লক্ষে তাত্বিক ও ব্যাবহারিক এই প্রশিক্ষনের মাধ্যমে চিংড়ি চাষীরা উপকৃত হবে।


বানিজ্য মন্ত্রনালয়, মৎস্য অধিদপ্তর ও বিপিসির’র সার্বিক সহযোগীতায় ফিস ফার্ম ওনার্স বাংলাদেশের সভাপতি মোল্লা শামসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বিভাগীয় মৎস্য কর্মকর্তা মো. মনিরুজ্জামান, জাতীয় মৎস্য মাননিয়ন্ত্রন ল্যাবের উপপরিচালক মো. গোলাম মোস্তফা, সাবেক উপপরিচালক নিত্যানন্দ দাশ, জেলা মৎস্য কর্মকর্তা নারায়ন চন্দ্র মন্ডল প্রমুখ। দেশের বিভিন্ন স্থান থেকে আসা ৫০ জন চিংড়ি চাষী এই প্রশিক্ষন কর্মশালায় অংশ নেয়।

(ওএস/এইচআর/ডিসেম্বর ২৬, ২০১৫)