গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার বেলকা, হরিপুর, তারাপুর, দহবন্দ, চন্ডিপুর, শ্রীপুর ও কাপাসিয়া ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত রাক্ষুসী ভরা তিস্তা নদীর মরা চরাঞ্চলে ছিটা পিঁয়াজের ব্যাপক হারে চাষ করা হচ্ছে।

গত বছরেও চরাঞ্চলের কৃষকরা ছিটা পিঁয়াজ চাষ করে লাভবান হওয়ায় এবারে বীজ ছিটিয়ে পিয়াজ চাষে আগ্রহী হয়ে পড়েছে। বর্তমানে বাজারে যে নতুন পিয়াজের আমদানি হয়েছে তা পুরাতন পিয়াজ থেকেও উৎপাদন করেছে কৃষকরা।

জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, এ বছর চরাঞ্চলে প্রায় ৯০ হেক্টর জমিতে ছিটা পিঁয়াজের চাষাবাদ করা হচ্ছে। এলাকাগুলো হচ্ছে- লাঠশালার, খোর্দ্দার, নিজামখাঁর , চর চরিতাবাড়ি, বেলকা নবাবগঞ্জের, রিয়াজ মিয়ার, হাট-হাজারির, উজান বোচাগাড়ির, ভাটি বুড়াইল, চর বিরহিম, হরিপুর, বাদামের চর, কালাই সোতা, ফকিড়েরটারি, কোরানি, ভোড়ের পাখিসহ বিভিন্ন চরে ছিটা পিঁয়াজের চাষাবাদ করা হয়েছে।

বর্তমান বাজারে প্রতিকেজি ছিটা পিঁয়াজ পাতাসহ বিক্রি হচ্ছে ৩০ হতে ৪০ টাকা এবং পাতা ছাড়া প্রতিকেজি বিক্রি হচ্ছে ৬০ হতে ৬৫টাকা। জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ জানিয়েছেন, এ বছর ঘন কুয়াশা থাকার পরও চরাঞ্চলের জমিগুলোতে পুরাতন পিয়াজ থেকে নুতন পিঁয়াজের আবাদ ভাল হয়েছে। ছিটানো পিয়াজের আবাদও ভাল হবে বলে আশা করা হচ্ছে।

(আরআই/এএস/জানুয়ারি ০৬, ২০১৬)