দিনাজপুর প্রতিনিধি :দিনাজপুরের ফুলবাড়ীর পার্শ্ববর্তী বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের ৩য় ইউনিটের পাইলিং কাজে ভুল সিদ্ধান্তের কারণে কোটি টাকার ক্ষতির আশংকা দেখা দিয়েছে।

জানা যায়, ঠিকাদারী প্রতিষ্ঠান চায়না হারবিন কোম্পানী কয়েকমাস থেকে তৃতীয় ইউনিটের যাবতীয় কার্যক্রম শুরু করেছে। কাজ শুরুতেই তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৩য় ইউনিট নির্মাণের জন্য প্রথমে ১৫০টি পাইলিং এর কাজ শুরু হয়। কিন্তু চায়না হারবিন কোম্পানীর ডিজাইন ভুল করে ও নিম্নমানের কাজ শুরু করায় কাজের শুরুতেই অনিয়মের প্রশ্ন উঠে। পাইলিং কাজে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করা হচ্ছে। ফলে ধারণ ক্ষমতা কমে যাওয়ায় ঐ কাজে পাইলিং এর উপর ভারী যন্ত্রপাতি বসানো সম্ভব হচ্ছে না। পাইলিং এর ওপর ওয়েট প্রেসার মেশিন প্রয়োগ করলে পাইলিংগুলো দেবে গিয়ে ভেঙ্গে পড়লে পিডিবি কর্তৃপক্ষের নজর পড়ে।

এ নিয়ে প্রকল্পে ৩য় ইউনিট নির্মাণ কাজ নিয়ে প্রশ্ন দেখা দেয়। পরে চায়না হারবিন কোম্পানী তড়িঘড়ি করে ভেঙ্গে পড়া ১৫০টি পাইলিং সম্পূর্ণ ভেঙ্গে ফেলে মাটি দিয়ে চাপা দেয়ার ব্যবস্থা করে। পাশাপাশি ঐসব পাইলিং এলাকার পার্শ্বেই নতুন পাইলিংয়ের কাজ শুরু করেছে।

বর্তমান ৩য় ইউনিট নির্মাণের পুরো দায়িত্বে রয়েছেন প্রকল্প পরিচালক চৌধুরী মোহাম্মদ নুরুজ্জামান। ৩য় ইউনিট নির্মাণে প্রায় ২৮০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় হচ্ছে। আর পাইলিং ভেঙ্গে ফেলার কারণে বিপুল পরিমাণ টাকার ক্ষতি হয়েছে। এই ক্ষতি কোম্পানীর ? না বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের?

অভিযোগ উঠেছে দক্ষ বিশেষজ্ঞদের প্রকল্পে দৃষ্টি না থাকায় সেখানে ৩য় ইউনিট নির্মাণে অনিয়ম দেখা দিয়েছে।

এ ব্যাপারে বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৩য় ইউনিট প্রকল্পের পরিচালক দেশের বাইরে থাকায় তার সাথে কথা বলা যায়নি।

বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী সারদ কুমার ভাদুরী বলেন, পাইলিং এর কাজে কিছুটা অনিয়ম হয়েছে এবং পাইলিং ভেঙ্গে নতুন করে পাইলিং নির্মাণ করা হচ্ছে। বিষয়গুলো খতিয়ে দেখা হচ্ছে।

(এডি/এস/জানুয়ারি১৭,২০১৬)