বান্দরবান প্রতিনিধি : বান্দরবানে শনিবার অনুষ্ঠিত হচ্ছে “নীলসাগর” গ্রুপ আন্তর্জাতিক স্কাই ম্যারাথন। বান্দরবানে এই প্রথমবারের মতো  উদ্যোগ নিয়েছে এভারেস্ট একাডেমি এবং এ ফর অ্যাডভেঞ্চার।

এই উপলক্ষে আজ শুক্রবার দুপুর ১২ টায় বান্দরবানের ফিস্ট রেস্টুরেন্টে সাংবাদিক সম্মেলন আয়োজন করে আয়োজক কমিটি। সাংবাদিক মনিরুল ইসলাম মনুর সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রথম এভারেস্ট বিজয়ী ও এভারেস্ট একাডেমি পরিচালক মুসা ইব্রাহীম, নেপালের এভারেস্ট বিজয়ী লাল বাহাদুর, মিনিস্টার ফ্রিজের ব্র্যান্ড ম্যানেজার মো:কিবরিয়া, ফিফা রেফারী মোজাম্মেল হোসেন, এস এল সি ব্র্যান্ড এ্যম্বাসিডর নূষা মির্জা, বান্দরবানের প্রেস ক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু ও সাধারণ সম্পাদক এস.এম.মিনারুল হকসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ।

সংবাদ মম্মেলনে আয়োজক কমিটি জানায়, শনিবার সকাল ৮টায় বান্দরবানের রুমা সড়কের ওয়াই জংশন এলাকার রামরি পাড়া থেকে স্কাই ম্যারাথন শুরু হবে। এরপর ২১.১ কিলোমিটার পথ দৌঁড়ে অংশগ্রহণকারীগণ বান্দরবান শহরের রাজার মাঠে এসে ম্যারাথন শেষ করবে। ম্যারাথন শেষে বিকেল ৪টায় বান্দরবানের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক কেন্দ্রে পুরস্কার বিতরণী অনুষ্ঠান, পিঠা উৎসব, আতশবাজি প্রজ্জ্বলন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
প্রসঙ্গত এর আগে ডিসেম্বর মাস জুড়ে দেশের আটটি বিভাগে বিভাগীয় স্কাই মিনি ম্যারাথন অনুষ্ঠিত হয়। পুরো ইভেন্ট আয়োজনে সহযোগিতা করছে টপ অব দ্য ওয়র্ল্ড।

দিনব্যাপি এই আয়োজনে বান্দরবান জেলা পরিষদের চেয়ারম্যান জনাব ক্যশৈহ্লার সভাপতিত্ত্বে প্রধান অতিথি হিসেবে থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী শ্রী বীরেণ শিকদার। ম্যারথন উদ্বোধন করবেন ৬৯ পদাতিক ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. ফখরুল আহসান পিএসসি।

এভারেষ্ট বিজয়ী মুসা ইব্রাহিম জানান, বান্দরবানে অনুষ্ঠিত হতে যাওয়া ম্যারাথন দৌড়ে ৬জন বিদেশীসহ বিভিন্ন জেলার ৮০জন এবং বান্দরবান জেলার শতাধিক যুবক-যুবতী এই ম্যারাথনে অংশ নিবেন। বান্দরবানকে বিশ্ব দরবারে আরেকধাপ এগিয়ে নিতে এই ম্যারাথন গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করবে। তিনি আরো জানান, আগামী বছর থেকে এই ম্যারাথন প্রতিবছরের মতো অব্যহত রাখা হবে। এ বছর ২শত ম্যারাথনিষ্টকে নিয়ে ম্যারাথন দৌড়ের সুচনা করা হলেও আগামী থেকে এই সংখ্যা আরো অনেক গুন বাড়বে। এ ছাড়াও ইতিমধ্যে উচু পাহাড়ে আরোহনে প্রশিক্ষনের জন্য বান্দরবানের পাহাড়কে বেছে নেয়া হয়েছে এবং প্রশিক্ষন দেয়া হচ্ছে। এ বিষয়ে তিনি বান্দরবানবাসীকে এগিয়ে আসার আহবান জানান।



(এস/এস/জানুয়ারি ২২,২০১৬)