বিনোদন ডেস্ক : পল্লীকবি জসীমউদ্দীনের জন্মস্থান ফরিদপুর। তার জন্ম মাস জানুয়ারি। কবির স্মরণে তারই আঙিনায় ধারণ করা হলো হানিফ সংকেতের জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র নতুন পর্ব। পল্লীকবির স্মরণে ফরিদপুরের কুমার নদীর তীরে তার পৈত্রিক বাড়ির সামনে এদিন প্রায় পঞ্চাশ হাজার দর্শক উপস্থিত ছিলেন। এবারের ‘ইত্যাদি’জুড়ে প্রাধাণ্য পেয়েছেন পল্লকবির সৃষ্টি।

পল্লীকবির ‘নকশীকাঁথার মাঠ’ ও ‘সোজন বাদিয়ার ঘাট’সহ বিভিন্ন কবিতা দিয়ে সাজানো দৃষ্টি নন্দন মঞ্চে উপভোগ্য হয়ে উঠেছে ‘ইত্যাদি’র পর্ব।

অনুষ্ঠানের শুরুতেই থাকবে ফরিদপুর ও পল্লীকবি জসীমউদ্দীন সম্পর্কে একটি তথ্যবহুল প্রতিবেদন। ব্রাহ্মনবাড়িয়ার অন্ধ শিল্পী হেলাল মিয়ার পরিবারের ওপর রয়েছে মানবিক প্রতিবেদন। যে পরিবারের ৭জন সদস্যই অন্ধ। রয়েছে আলোকচিত্রশিল্পী আবু তাহেরকে নিয়ে একটি অনুসন্ধানী প্রতিবেদন। বিদেশী প্রতিবেদন করা হয়েছে দক্ষিণ-পশ্চিম ইউরোপের গৌরবময় ইতিহাসসমৃদ্ধ দেশ স্পেনের বার্সোলোনায়। এবার মূল গান রয়েছে একটি। পল্লীকবি রচিত গানটি গেয়েছেন পান্থ কানাই। এছাড়া পল্লীকবির তিনটি গানের অংশ বিশেষের সমন্বয়ে তৈরী গানের সঙ্গে নেচেছেন স্থানীয় শতাধিক নৃত্যশিল্পী।

ফরিদপুর ও পল্লীকবিকে ঘিরে করা প্রশ্নোত্তরের মাধ্যমে উপস্থিত হাজার হাজার দর্শকের মাঝখান থেকে ৪জন সেরা দর্শক নির্বাচন করা হয়। নির্বাচিত দর্শকদের নিয়ে করা হয়েছে ২য় পর্ব। এই পর্বে পল্লীকবির কয়েকটি জনপ্রিয় গান নিয়ে নির্বাচিত দর্শকদের সঙ্গে অংশগ্রহণ করেছেন ফরিদপুরেরই সন্তান, বিশিষ্ট গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর ও লোকসঙ্গীতের অন্যতম পুরোধা মরমী শিল্পী আব্দুল আলীমের জ্যেষ্ঠ সন্তান বিশিষ্ট পল্লীগীতি শিল্পী জহির আলীম।

নিয়মিত পর্ব হিসেবে এবারও রয়েছে যথারীতি মামা-ভাগ্নে, নানী-নাতি ও চিঠিপত্র বিভাগ। আগামী ২৯ জানুয়ারি রাত ৮টার সংবাদের পর ‘ইত্যাদি’র এ পর্ব একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে। রচনা, পরিচালনা ও উপস্থাপনায় যথারীতি হানিফ সংকেত।

(ওএস/এএস/জানুয়ারি ২৩, ২০১৬)