বান্দরবান প্রতিনিধি :পাহাড়ে ঘন কুয়াশার চাঁদর সরে যাওয়ার আগেই সকাল ৮টা ১৩ মিনিটে ৬বিদেশীসহ  আড়াই’শ সদস্য চিম্বুক পাহাড়ের রামরী পাড়া এলাকা থেকে আন্তর্জাতিক স্কাই ম্যারাথনের দৌড় শুরু করেন।

এভারেস্ট একাডেমি এবং এ ফর অ্যাডভেঞ্চারে উদ্যোগে আয়োজিত নীলসাগর গ্রুপ আন্তর্জাতিক স্কাই ম্যারাথন আজ শনিবার প্রথম বারের এই প্রতিযোগিতার উদ্বোধন করেন বান্দরবান সেনা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. ফখরুল আহসান। এ সময় বাংলাদেশের প্রথম এভারেষ্ট জয়ী মুসা ইব্রাহিম, বান্দরবান পৌর মেয়র মোঃ ইসলাম বেবীসহ সরকারী বেসরকারি বিভিন্ন দপ্তরের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রায় ২৪শত ফুট উচু পাহাড়ী আঁকাবাঁকা ২১.১ কিলোমিটার পথ ১ ঘন্টা ১৯ মিনিটে পাড়ি দিয়ে পুরুষের মধ্যে বিজয়ী হয়েছেন বরিশালের যুবক ফিরোজ খান। নারীদের মধ্যে ১ঘন্টা ৪৩ মিনিটে প্রথম হয়েছেন ঢাকার যুবতী মেরুনা খানম। এছাড়াও পুরুষের মধ্যে ২য় হয়েছেন ময়মনসিংহের মোঃ ফরিদ, ৩য় ঢাকার রফিকুল ইসলাম। নারীদের মধ্যে ২য় হয়েছেন নেদারল্যান্ডের আর্দুসা হেরিস তেরেসা এবং ৩য় হয়েছেন যশোহরের মেয়ে ইতি।

খেলোয়াড়রা বান্দরবানের মতো সুন্দর একটি পর্যটন এলাকায় এ ধরনের ম্যারাথন অনুষ্ঠিত হওয়ায় অত্যন্ত খুশি। হাফ স্কাই ম্যারাথন বিজয়ী মোঃ ফিরোজ খান বলেন, পাহাড়ে এই প্রথম ম্যারাথনের দৌড় দিয়েছেন। প্রতিযোগিতায় প্রথম হয়ে তিনি অত্যন্ত খুশি। নারীদের মধ্যে প্রথম স্থান অধিকারীনি মেরুনা খানম বলেন, পাহাড়ের আঁকাবাঁকা উচু-নীচু পথে এবারই প্রথম তিনি ম্যারাথন দৌড়ে অংশ নিয়েছেন। পাহাড়ের আলাধা একটি অভিজ্ঞাতা অর্জন করে তিনি প্রথম হতে পেরে অত্যন্ত খুশি হয়েছেন। খেলোয়াড়দের মনোবল বৃদ্ধি, আত্মবিশ্বাস অর্জন এবং প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ খেলোয়াড় গড়ে তুলতে বান্দরবান নির্ভরযোগ্য স্থান হিসেবে মন্তব্য করেছেন জেলার বাইর থেকে আসা খোলায়াড়রা। তারা এধরনের আয়োজন অব্যহত রাখার জন্য বান্দরবানবাসী এবং আয়োজকদের প্রতি আহবান জানান।

এ বিষয়ে ম্যারাথনের আয়োজন এভারেষ্ট বিজয়ী মুসা ইব্রাহিম জানান, পুরো বাংলাদেশকে জাগিয়ে তোলার জন্য এই আয়োজন। পাহাড়ে ২১.১ কিলোমিটারের হাফ ম্যারাথনের মাধ্যমে খেলায়াড়রা তাদের অভিষ্ট লক্ষ্যে পৌছাতে পারবে। তিনি জানান, ছেলে-মেয়ে আলাধা ভাবে এই ম্যারাথনের প্রতিযোগীদের ভাগ করা হয়েছে। এতে প্রথম বিজয়ী ৩০ হাজার, ২য় বিজয়ী ২০ হাজার এবং ৩য় বিজয়ী ১৫ হাজার টাকা পুরস্কার হিসেবে পাচ্ছেন।

বান্দরবান পৌর মেয়র ইসলাম বেবী জানান, নীলসাগর গ্রুপ আন্তর্জাতিক স্কাই ম্যারাথন চিম্বুক পাহাড়ের পাদদেশ থেকে শুরু হয়ে রাজার মাঠ পর্যন্ত গিয়ে শেষ হবে। এই আয়োজনের কারনে বান্দরবানবাসী অত্যন্ত গর্বিত। এ বিষয়ে আয়োজক গোষ্ঠিকে তিনি ধন্যবাদ জানান এবং প্রতিযোগিতার সার্বিক সহযোগিতা দেয়ার আশ্বাস দেন।

(এএফবি/এস/জানুয়ারি২৩,২০১৬)