বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটে তীব্র শীতে গত ৬ দিনে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে ৪৭ শিশু বাগেরহাট সদর হাসপাতালে ভর্তি হয়েছে। আর প্রতিদিন গড়ে ১০ শিশু ঠান্ডাজনিত রোগে আক্রাত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন বলে ডাক্তাররা জানিয়েছেন।  

বাগেরহাট সদর হাসপাতাল সূত্রে জানা গেছে, প্রচন্ড শীতের বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা। এ কারণে শিশুদের নিউমোনয়িা, ব্রঙ্কাইটিস ও ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। গত ৬ দিনে জ্বর, সর্দি-কাসি ও ডায়রিয়ায় আক্রান্ত হয়ে বাগেরহাট হাসপাতালে ৪৭শিশু ভর্তি হয়েছে। এর মধ্যে মঙ্গলবার দুপুর পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছে ১০ শিশু। যার মধ্যে সদ্যজাত শিশুসহ ৫ থেকে ৬ মাসের শিশুর সংখ্যাই বেশি।

মঙ্গলবার বাগেরহাট সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে গিয়ে দেখা যায়, সর্দি-কাঁসি, জ্বর ও ঠান্ডাজনিত শ্বাসকষ্টের কারনেই বেশির ভাগ শিশু চিকিৎসাধীন রয়েছে। শিশু ওয়ার্ডে চিকিৎসাধীন একাধিক শিশুর মা জানান, গত দুইদিনের তীব্র শীতের কারনে শিশুদের জ্বর, সর্দি-কাঁসি ও শ্বাসকষ্ট জনিত রোগের প্রকোপ দেখা দিচ্ছে।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. অরুন চন্দ্র মন্ডল বলেন, শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকায় তীব্র শীত ও আবহওয়া পরিবর্তনের কারনে শিশুরা ভাইরাসে আক্রান্ত হয়। শিশুদের এ ধরনের রোগের প্রাদূরভাব দেখা দিলে প্রয়োজনীয় চিকিৎসা সেবা নিশ্চত করতে জেলা স্বাস্থ্য বিভাগ প্রস্তুত রয়েছে বলেও সিভিল সার্জন জানান।

(একে/এএস/জানুয়ারি ২৬, ২০১৬)