পার্বতীপুর(দিনাজপুর)প্রতিনিধি :বেতন বৃদ্ধি, সাপ্তাহিক ছুটি ও শ্রমিক ছাঁটাই বন্ধসহ ১৪ দফা দাবিতে দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে সম্প্রসারিত ২৭৫ মেগাওয়াট ৩ নম্বর ইউনিটের নির্মাণকাজ বন্ধ করে দিয়েছেন শ্রমিকরা।শুক্রবার বিকেল সাড়ে ৪টার দিকে একযোগে প্রায় ৫০০ শ্রমিক কাজ বন্ধ করে দেন।

সূত্র জানায়, বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে ২৭৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ৩ নম্বর ইউনিট নির্মাণের কাজ শুরু হয় ২০১৫ সালের আগস্ট মাসে। ইউনিটটি নির্মাণ করছে চীনা ঠিকাদার প্রতিষ্ঠান জয়েন্ট ভেঞ্চার হারবিন ইলেকট্রিক ইন্টারন্যাশনাল এবং সিসিসি ইঞ্জিনিয়ারিং কোম্পানি।

ঠিকাদার প্রতিষ্ঠান স্থানীয় ৪টি ম্যানপাওয়ার সরবরাহকারী ওয়েস্টার্ন ইন্ডাস্ট্রিয়াল সার্ভিসেস লিমিটেড, মেসার্স নুস আত সেলস সেন্টার, মেসার্স জহির ট্রেডার্স ও মেসার্স এমএন ট্রেডার্সের কাছ থেকে শ্রমিক নিয়ে কাজ শুরু করে। দৈনিক ২৬০ টাকা মজুরির ভিত্তিতে সেখানে প্রায় ৫০০ শ্রমিক কাজ করছেন। কিন্তু শ্রমিকদের সাপ্তাহিক ছুটি দেওয়া হয় না ও কোনো কারণ ছাড়াই ছাঁটাই করা হয় বলে অভিযোগ রয়েছে। ওয়েস্টার্ন ইন্ডাস্ট্রিয়াল সার্ভিসেসের মালিক নুর আলম লিটন জানান, শুক্রবার বিকেল সাড়ে ৪টার দিকে ১৪ দফা দাবিতে কাজ বন্ধ করে দেয় শ্রমিকরা। এর পরপরই ওই ৪টি প্রতিষ্ঠান ঠিকাদার প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসেন।

তারা জানান, শ্রমিকদের ১৪টি দাবির ১২টি মেনে নিয়েছে ঠিকাদার প্রতিষ্ঠান। তবে প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ঢাকায় থাকায় বেতন বৃদ্ধি ও সাপ্তাহিক ছুটির বিষয়ে সিদ্ধান্ত হয়নি। বড়পুকুরিয়া কয়লাখনি থেকে আহরিত কয়লা জ্বালানি হিসেবে ব্যবহার করে খনিমুখে ২৫০ মেগাওয়াট ক্ষমতার একটি বিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলা হয়। এতে দুইটি ইউনিট রয়েছে। প্রতিটির উৎপাদন ক্ষমতা ১২৫ মেগাওয়াট করে। এই বিদ্যুৎ কেন্দ্রটিকে সম্প্রসারণ করে ২৭৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৩ নম্বর ইউনিট স্থাপন করা হচ্ছে। এটি বাস্তবায়ন হলে বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের ক্ষমতা দাঁড়াবে ৫২৫ মেগাওয়াটে।


(এএএম/এস/জানুয়ারি ৩০,২০১৬)